নিজস্ব প্রতিবেদন: দেশে মারাত্মকভাবে ছড়িয়ে পরা করোনার হাত থেকে দেশবাসীকে রক্ষা করতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। যার মধ্যে অন্যতম  জীবনদায়ী ওষুধ রেমডেসিভিরের জোগান বাড়ানো। প্রতিদিন দ্বিগুণ সংখ্যায় এই ইন্ট্রাভেনাস ইঞ্জেকশ তৈরির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি বাজারে আকাল পড়েছিল এই ওষুধের। এখন দেশের  ২০টি প্ল্যান্টে রোজ গড়ে দেড় লাখ করে এই ওষুধ তৈরি হয়। কিন্তু কেন্দ্রীয় সরকারের নির্দেশে আগামী ১৫ দিন, ৩ লাখ করে তৈরি হবে রেমডেসিভির।  রবিবার এমনই ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মন্দাভিয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রেমডেসিভির ইঞ্জেকশন মারফত রক্তের মধ্যে দেওয়া হয়। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তে এই অসুধের চাহিদা বেড়ে যায়। জোগানেও ঘাটতি পড়ে যায়। তখন এই ওষুধ নিয়ে শুরু হয় কালোবাজারি। ৩ থেকে ৪ গুণ দামে বিক্রি হতে থাকে এই ওষুধ। প্রসঙ্গত, কেন্দ্রের নির্দেশ দাম কমানো হয়েছে রেমডেসিভির।  কয়েকদিন আগে  বিদেশে অ্যান্টি-ভাইরাল লিক্যুইড রেমডেসিভিরের (Remdesivir) রফতানিতেও নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। করোনার পরিস্থিতি  সামাল দিতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। 


আগামী দিনে রেমডেসিভিরের চাহিদা আরও বাড়তে পারে বলে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর। ইতিমধ্যেই সংস্থাগুলিকে তাদের কাছে মজুত রেমডেসিভিরের সংখ্যা ও পরিমাণ তাদের ওয়েবসাইটে আপলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।