ওয়েব ডেস্ক : সকাল থেকেই মাথাটা ধরে রয়েছে? কোনও কিছুই ভালো লাগছে না? ভালো কথা বললেও মাথাটা গরম হয়ে যাচ্ছে? এরম পরিস্থিতি হলে কী করবেন?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আমাদের আকছাড় নানা কারণে মাথা যন্ত্রনায় ভুগতে হয়। কখনও শরীরে জলের পরিমাণ কমে গিয়ে, আবার কখনও টেনশন বা স্ট্রেস থেকে এই অবস্থা দেখা দেয়। তবে, এই সমস্যা তাড়ানোপ জন্য রয়েছে কতগুলো অতি সহজ ঘরোয়া উপায়।


এক নজরে দেখে নিন কী সেই উপায়-


আদা- মাথা ধরলে আদা খান। তাতে মাথা ধরা কমার পাশাপাশি শরীরে রক্ত চলাচল ঠিক করে। আরও ভালো হয় যদি আদার রসের সঙ্গে অল্প পরিমাণ লেবুর রস মিশিয়ে খাওয়া যায়।


দারুচিনি- কমবেশী প্রত্যেকের বাড়ির রান্নাঘরেই এই বস্তুচি দেখা যায়। রান্নায় ব্যবহারও হয়। তার মাথা ধরা সারাতে অতি সহজেই এই বস্তুটির ব্যবহার করা যায়। কয়েকটি দারুচিনি নিয়ে তা গুড়ো করে জলের সঙ্গে মিশিয়ে পেস্ট করে কপালে লাগাতে হবে। কিছুপর তা হালকা গরম জলে ধুয়ে ফেললেই সেরে যাবে মাথা ধরা।


লবঙ্গ- এমনিতেই দাঁতে ব্যথা হলে আমরা লবঙ্গ তেল বা গোটা লবঙ্গই কাজে লাগাই। তাতে উপকারও পাওয়া যায়। কিন্তু, এটা কী জানেন যে লবঙ্গ মাথা ধরা সারাতে খুব দ্রুত কাজ করে? কয়েকটি লবঙ্গ গুড়ো করে তা একটি রুমালের মধ্যে নিয়ে নাক দিয়ে তার ঝাঁজ নিলে খুব সহজেই মাথা ধরা কমে যায়।


লেবু- হারবাল চায়ের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে খেলে অতি সহজেই মাথা ধরা কমে যায়। শুধু তাই নয়, একটি লেবুকে কেটে তার রস মাথায় লাগালেও অতি সহজেই মাথাধরা কমে যায়।


অ্যামন্ড- মাথা ধরলে অ্যামন্ড খান...অতি সহজেই তা কমে যাবে। অ্যামন্ড শুধু মাথা ধরাই কমায় না...সঙ্গে শরীরে প্রতিরোধক হিসেবেও কাজ করে।