মহিলাদের জন্য গর্ভনিরোধক ওষুধ নতুন কিছু নয়। তবে এ বার জন্ম নিয়ন্ত্রক ওষুধ আসছে পুরুষদের জন্যেও। অর্থাৎ, জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে এ বার মহিলাদের পাশাপাশি পুরুষরাও দায়িত্ব নিতে পারবেন সহজেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড জানাচ্ছেন, ইপি০৫৫ (EP055) মিশ্রিত একটি বিশেষ পদার্থ নিয়ে গবেষণা চলছে যা জন্মনিয়ন্ত্রক হিসেবে কাজ করবে। কী ভাবে কাজ করবে এই ইপি০৫৫-এর মিশ্রণ? জানা যাচ্ছে, এটি পুরুষদের বীর্যে থাকা প্রোটিনকে বেঁধে রেখে তার চলাচলের গতিকে স্লথ করে দেবে। যার ফলে মহিলাদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমে যাবে অনেকটাই। এ ভাবেই কোনও পার্শপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করবে এই মিশ্রণ।


আরও পড়ুন: এই উপসর্গগুলো নেই তো? থাকলে কিডনির সমস্যায় ভুগতে হতে পারে কিন্তু


সেক্সচুয়ালি ট্রান্সমিটেড ডিজিজের (এসটিডি) সংক্রমণ রোধ করার পাশাপাশি বর্তমানে কন্ডোম পুরুষদের ক্ষেত্রে জন্ম নিয়ন্ত্রক হিসেবেও বড় ভূমিকা পালন করে। এটি যৌন মিলনের ক্ষেত্রে অত্যন্ত নিরাপদও। তবে গবেষকদের মতে, পুরুষদের স্বাভাবিক হরমোনের গতিবিধিতে প্রভাব ফেলে কন্ডোম।


আরও পড়ুন: ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণে রাখুন গাঁটের ব্যথার সমস্যা


এ দিকে মহিলাদের গর্ভনিরোধক ট্যাবলেট তাঁদের হরমোনের উপর যথেষ্ট প্রভাব ফেলে। যে কারণে অতিরিক্ত পরিমাণ গর্ভনিরোধক ট্যাবলেট মহিলাদের খেতে নিষেধ করে থাকেন চিকিৎসকরা। কিন্তু নতুন এই ইপি০৫৫-এর মিশ্রণটি পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করে দেখা গিয়েছে, এর ফলে শরীরে কোনও পার্শপ্রতিক্রিয়া হয়নি। তবে এই বিশেষ মিশ্রণটি ট্যাবলেটের আকারে বাজারে নিয়ে আসার আগে আরও কিছু পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা। ভারত, চিনের মতো বিপুল জনসংখ্যার দেশে এই ওষুধ খুবই কার্যকরী হবে বলে ধারণা বিশেষজ্ঞদের।