নিজস্ব প্রতিবেদন: অ্যালার্জির সমস্যা অনেকেরই রয়েছে। অন্যদের কাছে অ্যালার্জি তেমন একটা গুরুতর ব্যাপার মনে না হলেও শরীর ও মন দুটোই বিপর্যস্ত হয়ে পড়ে অ্যালার্জির ঠেলায়। যাদের মারাত্মক অ্যালার্জির সমস্যা রয়েছে, চিকিৎসকরা তাদের অ্যালার্জি উদ্রেককারী উপাদানগুলি থেকে দূরে থাকার এবং প্রয়োজনে ওষুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু অ্যালার্জির ওষুধের সবচেয়ে বড় পার্শ্বপ্রতিক্রিয়া হল ঘুম এবং তন্দ্রাচ্ছন্নতা। তবে ঘরোয়া উপায়ে, পার্শ্বপ্রতিক্রিয়াহীন ভাবেও এই অ্যালার্জির সমস্যা নিরাময় সম্ভব। আসুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে পার্শ্বপ্রতিক্রিয়াহীন ভেষজ পানীয় তৈরির পদ্ধতি এবং এর কার্যকারিতা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


পানীয় তৈরির উপকরণ:


২টি আপেল, ২টি গাজর আর ১টি বড় বিট।


আরও পড়ুন: ভয়ঙ্কর সব যৌনরোগের উপসর্গগুলি চেনেন? জেনে নিন


পানীয় তৈরির পদ্ধতি:


প্রতিটি উপকরণ ভাল করে ধুয়ে ছোট ছোট করে কেটে নিন।


ব্লেন্ডারে বা জুসারে সবকটি উপকরণ দিয়ে ব্লেন্ড করে রস ছেঁকে নিন বা জুসারে জুস তৈরি করে নিন।


চাইলে না ছেঁকেও খেতে পারেন। কারণ, এই সবজি ও ফলের আশও খুব উপকারী।


ব্যস, প্রতিদিন ১ গ্লাস পান করে নিন। দেখবেন অ্যালার্জির সমস্যা অনেকটাই কমে গিয়েছে।


আরও পড়ুন: ইউরিন ইনফেকশন হলে বুঝবেন কী করে? জেনে নিন...


উপকারিতা:


• আপেলে রয়েছে ভিটামিন এ, বি এবং সি, যা আমাদের শরীরের পরিপাকতন্ত্রকে পরিষ্কার রাখতে সহায়তা করে এবং হজম সংক্রান্ত নানা সমস্যা দূরে রাখে।


• বিটে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, বিটেইন, এনজাইম এবং ভিটামিন এ, যা গলব্লাডার ও লিভারের কর্মক্ষমতা বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক।


• গাজরে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং গাজরের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান লিভার এবং পরিপাকতন্ত্রকে রোগমুক্ত রাখতে সহায়তা করে। এই মিশ্রণ নিয়মিত সেবনের ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে অ্যালার্জির মতো ছোটখাটো সমস্যা নিজে থেকেই অনেকটাই কমে যায়।