নিজস্ব প্রতিবেদন: মাংসের মেটে বা লিভার (যকৃৎ) আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু মুরগির মাংসের লিভারও কি ততটাই উপকারী? এ নিয়ে আমাদের অনেকেরই ধন্দ রয়েছে। আসুন মুরগির মাংসের মেটে বা লিভার খাওয়ার উপকারীতা সম্পর্কে জেনে নেওয়া যাক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুষ্টিবিদদের মতে, মুরগির মাংসের তুলনায় মুরগির লিভারের পুষ্টিগুণ কোনও অংশে কম নয়। মুরগির লিভারে রয়েছে নানা রকম ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম, ফাইবার ছাড়াও আরও অনেক উপকারী উপাদান। মুরগির লিভারে থাকা ভিটামিন-এ এবং বি আমাদের দৃষ্টিশক্তি ও মস্তিষ্কের বিকাশে সহায়ক। ডায়বেটিসের মতো অসুখে আক্রান্তদের জন্য খুবই উপকারী। এ ছাড়াও, লিভারে থাকা ফাইবার ও আয়রন আছে তা শরীর ও হার্টের পক্ষে খুব উপকারী।


আরও পড়ুন: অজান্তেই রেস্তোরাঁর সুস্বাদু খাবারের সঙ্গে এই বিষ খাচ্ছেন আপনিও


মুরগির লিভারে রয়েছে সেলেনিয়াম নামের আরও একটি জরুরি উপাদান যা ক্লোন ক্যানসারের ঝুঁকি কমাতে সহায়ক। এ ছাড়াও সেলেনিয়াম শ্বাসকষ্ট, হাঁপানি, ছোট-বড় সংক্রমণ, শরীরের গাঁটে গাঁটে ব্যথা, কৃমির সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।


আরও পড়ুন: নিয়মিত রুটি খান? জানেন কী কী সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে?


বিশ্বের তাবড় পুষ্টিবিদদের মতে, মুরগির লিভারে রয়েছে দস্তা বা জিঙ্ক যা জ্বর, টনসিলাইটিস, সর্দি-কাশি সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এ ছাড়াও, মুরগির লিভারে থাকা কোলাজেন ওইলাস্টিন আমাদের শরীরের শিরা- উপশিরায় রক্ত প্রবাহ সহজ ও স্বাভাবিক রাখতে সহায়তা করে। শরীরের বিভিন্ন অপুষ্টিজনিত সমস্যা দূর করতে, দ্রুত ওজন বাড়াতে মুরগির লিভারের জুড়ি মেলা ভার। তবে যাঁদের উচ্চ রক্তচাপ বা হার্টের সমস্যা রয়েছে, তাঁদের মুরগির লিভার বা মেটে না খাওয়াই ভাল। কারণ, এতে শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে। তাই আপনার যদি হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা বা উচ্চ কোলেস্টেরলের সমস্যা না থাকে, তাহলে এখন থেকে আপনার খাদ্যতালিকায় জুড়ে নিন এই মুরগির লিভার বা মেটে। খেতেও ভাল, উপকারীও বটে!


তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান।