বিশ্বের অধিকাংশ মহিলাই রক্তে হিমোগ্লোবিনের অভাবে ভোগেন। ঋতুচক্র চলার সময় বা গর্ভাবস্থায় এই সমস্যা আরও বাড়ে। যার প্রভাবে দেখা দেয় শারীরিক দুর্বলতা, শ্বাসকষ্ট, অবসাদের মতো নানা রকম সমস্যা। রক্তে আয়রনের মাত্রা স্বাভাবিক রাখতে জেনে নেওয়া যাক কিছু ঘরোয়া টোটকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঋতুকালে মেয়েদের শরীর থেকে প্রচুর পরিমাণ রক্ত বেরিয়ে যায়। ফলে শারীর দুর্বল হয়ে পড়ে। ডায়েটিশিয়ানদের মতে, রক্তে আয়রনের ঘাটতি মেটাতে প্রতিদিনের ডায়েটে ডিম, আপেল, তরমুজ, বেদানা, পালং শাক, ব্রোকোলি, বিট, পনির, কুমড়োর বীজ, আমন্ড, কিসমিসের মতো আয়রন সমৃদ্ধ খাবার রাখতে পারলে দ্রুত উপকার মিলবে।


আরও পড়ুন: আপনার যৌন ক্ষমতা কতটা, জানাবে আপনার ব্লাড গ্রুপ!


আপেলে আয়রন ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন আর মিনারেলস। ডায়েটিশিয়ানদের মতে, প্রতিদিন অন্তত এক কাপ আপেলের রস খেতে পারলে শরীরে আয়রনের ভারসাম্য বজায় রাখা সহজ হবে।


যাঁরা রক্তাল্পতায় ভুগছেন, তাঁদের জন্য বেদানা খুবই উপকারী। বেদানায় আয়রনের পাশাপাশি রয়েছে ক্যালসিয়াম, ফাইবার আর প্রোটিন। তাই রক্তাল্পতার সমস্যা বেদানা খেতে পারলে উপকার পাওয়া যায়।


নাম শুনলেই হয়তো আঁতকে উঠবেন! কিন্তু রক্তাল্পতার সমস্যায় বিছুটি পাতা খুবই উপকারী। এই পাতায় রয়েছে ভিটামিন বি, ভিটামিন সি আর আয়রন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ২ চামচ শুকনো বিছুটি পাতার গুঁড়ো ১০ মিনিট এক কাপ গরম জলে ভিজিয়ে রেখে মধু মিশিয়ে দিনে দু’বার খেতে পারলে রক্তাল্পতার ঝুঁকি অনেকটাই কমবে।


আরও পড়ুন: আপনি কি বিনা পরিশ্রমেই ঘেমে যাচ্ছেন? জেনে এটা কোন রোগের উপসর্গ


ফোলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স, রক্তে লোহিত কণিকা তৈরিতে যার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সবুজ শাকসব্জিতে রয়েছে প্রচুর পরিমাণ ফোলিক অ্যাসিড। তাই রক্তাল্পতার সমস্যার মোকাবিলায় ডায়েটে রাখুন পর্যাপ্ত পরিমাণ সবুজ শাকসব্জি।


আর একটা জরুরি কথা। চা, কফি, ঠাণ্ডা পানীয়, ওয়াইন বা বিয়ার শরীরের আয়রন শুষে নেয়। যাঁরা রক্তাপ্লতায় ভুগছেন, তাঁদের এই খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।