এক দিন, গোটা ২৪ ঘণ্টা মোবাইল ফোন থেকে নিজেকে দূরে সরিয়ে রাখার কথা ভেবেছেন কখনও? কেউ বলবেন ‘অসম্ভব’ আবার কেউ বলবেন ‘দারুন হয়’! কিন্তু যে যাই বলুন না কেন, বর্তমানে বাস্তবে এক মিনিটও মোবাইল ছাড়া থাকাটা প্রায় অসম্ভব। কারণ, মোবাইল ফোন আমাদের দৈনন্দিন অভ্যাসের সঙ্গে জড়িয়ে গিয়েছে। আর এই অভ্যাসের বসেই অনেকেই টয়লেটেও যান মোবাইল সঙ্গে নিয়েই। কিন্তু চিকিৎসকরা বলছেন, টয়লেটে মোবাইল ফোন নিয়ে যাওয়াটা মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: মৃত্যু আসন্ন, বুঝিয়ে দেবে গন্ধ!


টয়লেটের ভিজে পরিবেশে ব্যাকটিরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে। ঠিক ভাবে হাত না ধোওয়া বা টয়লেট ব্যবহারের সময় সেই জায়গায় মোবাইল রাখার ফলে তাতে দ্রুত ছড়িয়ে পড়ে ই-কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটিরিয়া। বিশেষজ্ঞদের দাবি, মোবাইল ফোন ব্যবহারের সময় যখন সেটি গরম হয়ে ওঠে তখন সেটির সঙ্গে থাকা ব্যাকটেরিয়াগুলো তাদের বংশবিস্তার করার উপযুক্ত পরিবেশ এবং তাপমাত্রা পেয়ে যায়।


আরও পড়ুন: মাত্র তিনটি ঢ্যাড়স নিয়ন্ত্রণে রাখবে ডায়াবেটিসের সমস্যা!


চিকিৎসকরা বলছেন, মোবাইলের কভার সাধারণত রবারের তৈরি হয়। আর এই রবারেই বাসা বাঁধতে পারে যাবতীয় ক্ষতিকারক ভাইরাস ও ব্যাকটেরিয়া। বাথরুমের ফ্ল্যাশ, কল বা দরজার লক ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে হাত দিলে সেখানেও জন্মাতে পারে ব্যাকটেরিয়া। এর থেকে হতে পারে টাইফয়েডের মতো অসুখও। বিশেষজ্ঞদের দাবি, ফোনের টাচস্ক্রিনে গ্যাসট্রো এবং স্ট্যাপের মতো ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে বলে।


আরও পড়ুন: সাপে কামড়ালে এগুলো ভুলেও করবেন না


টয়লেটে ব্যবহারের পর সেই ফোন আমরা বিছানায় বা খাবার জায়গায় রাখার ফলে সেই ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটিরিয়া আমাদের খাবারের সঙ্গে মিশে দ্রুত ছড়িয়ে পড়ে শরীরে। সুতরাং, শরীরে ক্ষতিকারক ভাইরাস ও ব্যাকটিরিয়ার সংক্রমণ থেকে বাঁচাতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন আর টয়লেটে মোবাইল ব্যবহারের অভ্যাস ত্যাগ করুন।