নিজস্ব প্রতিবেদন: কথায় আছে লাখ কথা না হলে নাকি বিয়ে হয় না।বিয়ে যেহেতু সারাজীবনের একটা ব্যপার তাই বিয়ের আগে ঠিকুজী থেকে শুরু করে রাশিফল মেলানো সবকিছু হয়ে থাকে।তবে এগুলো সবটাই মনের মিলনের জন্য।এগুলির সঙ্গে সঙ্গে দরকার মেডিক্যাল টেস্টও । যে মানুষটির সঙ্গে সারাজীবন কাটাবেন তার মনের পাশাপাশি তার শারীরিক বিষয়গুলি জানা খুব গুরুত্বপূর্ণ নাহলে সমস্যায় পরতে পারে আপনাদের ভবিষ্যত।তাই আবেগে ভেসে না গিয়ে একবার করিয়ে নিন কিছু মেডিক্যাল টেস্ট ।তাই জেনে নিন কি কি মেডিক্যাল টেস্ট করাবেন বিয়ের আগে,
১)রক্ত পরীক্ষা-  রক্তবাহিত নানারকম রোগ হয়,যেমন হিমোফিলিয়া, থ্যালাসেমিয়া ইত্যাদি যার প্রভাব পরতে পারে আপনাদের ভবিষ্যত প্রজন্মের উপর।তাই আগেই জেনে নিন।
২)HIV টেস্ট-বিয়ের আগে HIV বা অন্য কোনরকম সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিসিসেজ (STD), যেমন গনোরিয়া, সিফিলিস, ওয়ার্টস, ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস আছে কিনা জানার জন্য HIV টেস্ট করানো খুবই প্রয়োজনীয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: বন্ধ্যাত্বের বাধা পেরিয়ে মাতৃত্বের স্বাদ পেতে ভরসা সারোগেসি


৩)জেনেটিক টেস্ট - জেনেটিক  ডিসঅর্ডার কিন্তু এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে ছড়ায়। তাই বিয়ের আগে জেনেটিক টেস্ট করা খুবই জরুরী। আর পারলে বিয়ের আগে দুই পরিবারেরই মেডিক্যাল হিস্ট্রি জেনে নিন।
৪)ফার্টিলিটি টেস্ট-  যতই চিকিৎসা পদ্ধতি আধুনিক হোক না কেন, স্বীকার করতেই হবে বন্ধ্যাত্ব সমস্যা কিন্তু বেড়েই চলেছে। আর আমাদের মতো দেশে বেশিরভাগ ক্ষেত্রে এখনও সন্তান আসতে কোনো সমস্যা হলে দোষ দেওয়া হয় মেয়েদেরই।তাই বিয়ের আগে দুজনই করান ফার্টিলিটি টেস্ট। পুরুষের ফার্টিলিটি চেক করার জন্য সিমেন টেস্ট আর মেয়েদের জন্য ওভিউলেশন টেস্ট করানো হয়।আর জননতন্ত্রে কোনরকম জেনেটিক অ্যাবনর্মালিটি আছে কিনা তা দেখার জন্য পেলভিক আল্ট্রাসাউন্ড পরীক্ষা করানো দরকার।তাছাড়াও প্রোল্যাক্টিন, FSH,  LH, টেস্টোস্টেরন, ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন ইত্যাদি হরমোনের পরীক্ষা করতে ভুলবেন না।