নিজস্ব প্রতিবেদন: করোনা লড়াইয়ে ব্রিটেনে ট্রায়ালে সুফল মিলেছে ডেক্সামেথাসোন ব্যবহারের। বলা হচ্ছে, কোভিড হানায় অত্যন্ত সঙ্কটজনক রোগীকেও সুস্থ করে দিতে পারে এই ওষুধ। আসলে এটি একটি স্টেরয়েড। যা শরীরে ইনফ্লামেটারি হরমোন উৎপাদনের মাধ্যমে কাজ করে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিজ্ঞানীদের মতে ভেন্টিলেটরে থাকা করোনা আক্রান্তদের প্রতি তিনজনের মধ্যে একজনকে বাঁচাতে সক্ষম এই ওষুধ। পাশাপাশি অক্সিজেন সংযোগে থাকা প্রতি ৫ জনের মধ্যে একজনের প্রাণ রক্ষা করতে পারে এই ওষুধ। তবে যাঁদের উপসর্গ কম অর্থাৎ অক্সিজেন সংযোগ বা ভেন্টিলেটরে নেই, তাঁদের ক্ষেত্রে এই ওষুধের কার্যকারিতা কম।


আরও পড়ুন:মানসিক চাপ, অবসাদ কাটাতে মন ভরে খান চিকেন! ফল মিলবে হাতেনাতে


প্রায় ২,১০০ রোগীকে দৈনিক ৬ মিলিগ্রাম করে ১০ দিন ডেক্সামেথাসোন দেওয়া হয়েছিল। তাতে আশানুরূপ ফল মিলেছে। বিজ্ঞানীদের আশা, এই ওষুধ অন্য কোনও ওষুধের সংযোগে করোনা প্রতিরোধে সক্ষম হবে। এখন প্রাপ্তবয়স্কদের মধ্যে এই ওষুধ ব্যবহারের কথা বলা হচ্ছে। তবে যাঁরা গর্ভবতী বা সন্তানকে স্তন্যপান করাচ্ছেন, তাঁদের দেওয়া যাবে না এই ওষুধ।


তাহলে কি করোনা প্রতিরোধে পথ দেখাবে স্টেরয়েড? ব্রিটেনের ডেক্সামেথাসোন গবেষণা দলের প্রধান প্রফেসর পিটার হরবি জানিয়েছেন, করোনায় স্টেরয়েড ব্যবহার বিতর্কমূলক। তবে অন্যান্য স্টেরয়েড যেমন  মিথাইলপ্রেডনিসোলোন নিয়েও গবেষণা চলছে।