নিজস্ব প্রতিবেদন: দেশের সঙ্কটের সময়ে "গুরুত্বপূর্ণ ভূমিকা" পালন করেছেন আশাকর্মীরা। তাদের অদম্য প্রচেষ্টার জন্য রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতের দশ লক্ষ মহিলা আশা স্বেচ্ছাসেবকদের ম্মানিত করেছেন। গ্রামীণ এলাকা স্বাস্থ্যপরিষেবা সরাসরি পৌঁছে দিয়ে নজির তৈরি করেছেন। দেশে স্বীকৃত সামাজিক স্বাস্থ্য কর্মী বা আশা স্বেচ্ছাসেবক ভারত সরকারের অনুমোদিত স্বাস্থ্য-সেবা কর্মী যারা গ্রামীণ ভারতে যোগাযোগের প্রথম ধাপ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতে করোনাভাইরাসের সংক্রমণের সময়ে রোগীদের সনাক্ত করার জন্য ঘরে ঘরে পরিষেবা দেওয়ার জন্য স্পটলাইট অর্জন করেছিল আশা কর্মীরা। বিশ্ব স্বাস্থ্যের অগ্রগতিতে অসামান্য অবদান, আঞ্চলিক স্বাস্থ্য সমস্যায় নেতৃত্ব এবং প্রতিশ্রুতি প্রদর্শনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর-জেনারেল ডক্টর টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস (Tedros Adhanom Ghebreyesus) রবিবার ছয়টি পুরস্কার ঘোষণা করেন।


ডাঃ টেড্রোস বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল হেলথ লিডারস অ্যাওয়ার্ডের জন্য পুরস্কারপ্রাপ্তদের বিষয়ে সিদ্ধান্ত নেন। ২০১৯ সালে এই পুরস্কার ৭৫তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশের লাইভ-স্ট্রিম করা উচ্চ-স্তরের উদ্বোধনী অধিবেশনের অংশ ছিল।তিনি বলেন, “ASHA সম্মানিতদের মধ্যে ভারতে ১ মিলিয়নেরও বেশি মহিলা স্বেচ্ছাসেবকদের স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে সমস্ত সম্প্রদায়কে যুক্ত করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সম্মানিত করা হয়েছে, গ্রামীণ দারিদ্রসীমার মধ্যে বসবাসকারীরা প্রাথমিক স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি পায় তা নিশ্চিত করার জন্য। যেমনটি COVID-19 মহামারী জুড়ে দেখানো হয়েছে।''


আশা স্বেচ্ছাসেবকরা টিকা-প্রতিরোধযোগ্য রোগের বিরুদ্ধে শিশুদের জন্য মায়েদের যত্ন এবং টিকা দেওয়ার কাজ করেছে, গ্রামের ভিতরে গিয়ে স্বাস্থ্যের যত্ন, উচ্চ রক্তচাপ এবং যক্ষ্মা চিকিত্সা এবং পুষ্টি, স্যানিটেশন এবং স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য স্বাস্থ্য পরিষেবার প্রচার করেছে। 


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)