জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা প্রাদুর্ভাব কমলেও এরই সঙ্গে বিশ্বজুড়ে দেখা যাচ্ছে আরও একাধিক রোগ। মাঙ্কি পক্স, টমেটো ফিভার থেকে শুরু করে নানা উপসর্গ। এদের মধ্যে মাঙ্কিপক্সকে এবার বিশ্বব্যাপী জরুরিকালীন রোগের তালিকায় আনার কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংবাদসংস্থা এএফপির রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার হু এর একটি বৈঠকে আন্তর্জাতিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য আধিকারিকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Tuberculosis: টিউবারকিউলোসিস সম্পর্কে যা জানা আপনার প্রয়োজন...


হু এর একটি বিবৃতিতে বলা হয়েছে, এই বৈঠকে ভ্যাকসিনের কার্যকারীতা নিয়ে যেমন আলোচনা হয়েছে তেমন বহু দেশে মাঙ্কি পক্স এর প্রাদুর্ভাব নিয়েও কথা হয়। সেই আলোচনাকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর। তিনিও বলেন যে এই মাঙ্কি পক্স রোগটি বিশ্বের একাধিক দেশে হয়েছে। মূলত শিশুদের মধ্যেই এই রোগ বেশি ছড়িয়ে পড়েছে। আমেরিকা এবং আফ্রিকায় তুলনামূলক কম হলেও একেবারে হয়নি তা নয়। এশিয়ার দেশে এবার এর প্রভাব বেশি লক্ষ্য করা গিয়েছে। সেই সব বিষয় বিবেচনা করেই এই রোগটিকে জরুরিকালীনের আওতায় রাখার কথা হচ্ছে। গবেষকদের মতে, সঠিক প্রতিরোধ ব্যবস্থা না নিলে এই রোগও মহামারী তৈরি করতে পারে।


মাঙ্কিপক্স যে সমস্যা তৈরি করে দিতে পারে, তা কিন্তু ইতিমধ্যেই জানিয়ে রেখেছে বিভিন্ন বিশেষজ্ঞ সংস্থা। এক্ষেত্রে খুব দ্রুত এই রোগ মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে। তাই এই রোগটিকে নিয়ে সতর্ক হতে বলা হচ্ছে সব পক্ষকেই। এক্ষেত্রে WHO কিন্তু এই রোগ নিয়ে মানুষকে সচেতন করে চলেছে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই রোগ নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। তবে এই ভাইরাস একবারেই নতুন কোনও ভাইরাস নয়। আফ্রিকা মহাদেশের দেশগুলিতে এই ভাইরাস অনেকদিনই রয়েছে। এক্ষেত্রে বাঁদরের শরীর থেকে এই ভাইরাস মানুষের শরীরে ছড়িয়ে পড়ে। এক্ষেত্রে প্রাথমিকভাবে এই ভাইরাস আফ্রিকায় থাকলেও এখন বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় মানুষের মধ্যে আতঙ্ক বেড়েছে।


আরও পড়ুন, Dengue: রাজ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু, কী কী উপসর্গ দেখলে আগাম সতর্ক হবেন?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)