নিজস্ব প্রতিবেদন: ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রতিষেধক আসতে চলছে ভারতে, দিল্লি আদালতকে এমনটাই জানাল কেন্দ্র। শিশুদের ওপর প্রতিষেধকের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল জাইডাস ক্যাডিলা ( Zydus Cadila)। আমেদাবাদ ভিত্তিক ফার্মাসিউটিক্যাল  সংস্থা শেষ করেছে ক্লিনিকাল ট্রায়াল, এমনটাই খবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এর আগে ভারতে জরুরি ভিত্তিতে তাদের তৈরি ভ্যাকসিন ব্যবহারের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার  কাছে অনুমোদন চেয়েছে জাইডাস ক্যাডিলা (Zydus Cadila)। সংস্থার তরফে বলা হয় কেন্দ্রের অনুমতি পেলে বছরে ১২ কোটি টিকা তৈরি করবে তাঁরা।


আরও পড়ুন, টিকাকরণের পরেও Corona আক্রান্তদের ৮০% Delta প্রজাতির শিকার, বলছে ICMR


জাইডাস ক্যাডিলা দাবি করেছে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ট্রায়ালেও যেহেতু ভালো ফল এসেছে, তাই ভ্যাকসিনটিকে কার্যকরী বলা হচ্ছে সংস্থার তরফে। সংস্থা দাবি করেছে, ডেল্টা ভ্যারিয়ান্টের বিরুদ্ধে এই ভ্যাকসিন কাজ করতে পারে।


জাইডাস ক্যাডিলা সংস্থার দাবি, Zycov-D একটি প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন। ডিএনএ অণু যা প্লাজমিড নামে পরিচিত। এই প্লাজমিডগুলি কোভিড ১৯-এর সংক্রমণ রুখতে স্পাইক প্রোটিন SARS-CoV-2 তৈরি করতে পারে। এটি খুব তাড়াতাড়ি দেহের অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে, যা অনাক্রমতা গড়ে তুলতে সাহায্য করে।