ওয়েব ডেস্ক: ২০১৭ সালের মাধ্যমিক প্রশ্নপত্রে ব্যাপক রদবদল হতে চলেছে। ১৭ সাল থেকে প্রশ্নের ৪০ শতাংশেরই পূর্ণমান হবে এক। অন্য বোর্ডের তুলনায় দশম শ্রেণীর পরীক্ষায় কম নম্বর ওঠে। সেই জায়গায় দাঁড়িয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর যাতে ছাত্রছাত্রীরা তুলে নিতে পারে, সেই সুযোগ করে দিতেই এই উদ্যোগ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গতবছর উচ্চমাধ্যমিকে প্রশ্ন ছিল অধিকাংশই সংক্ষিপ্ত। রেজাল্টেও তার প্রতিফলন দেখা যায়। ৯০ শতাংশের ওপর নম্বর পাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা একলাফে কয়েকগুণ বেড়ে যায়। আর এতেই সর্বভারতীয় স্তরের সঙ্গে একপংক্তিতে চলে আসে এরাজ্য। এবার সেই পথে মাধ্যমিক। ২০১৭ থেকে নতুন ধরনের প্রশ্নপত্র। ৯০ নম্বরের লিখিত পরীক্ষা হয় মাধ্যমিকে। তার মধ্যে ৩৬ নম্বরের প্রশ্নেরই পূর্ণমান হবে এক। কী থাকবে ওই প্রশ্নে?
- মাল্টিপল চয়েস
- অতিসংক্ষিপ্ত প্রশ্ন
- সংক্ষিপ্ত প্রশ্ন


বাকি ৫৪ নম্বরের মধ্যেও সর্বোচ্চ ৮ পূর্ণমানের প্রশ্ন হবে। ওই ৮ নম্বরকেও কয়েকটি ভাগে ভেঙে দেওয়ার ভাবনাচিন্তা রয়েছে। সবমিলিয়ে নম্বর তোলার অনেক পথ করে দেওয়া হচ্ছে। সোমবারই সিলেবাস কমিটির সঙ্গে বৈঠকে বসেন পর্ষদ কর্তারা। কিছুদিন আগেই নতুন ধরনের প্রশ্নপত্র নিয়ে সুপারিশ করে সিলেবাস কমিটি। এখন যারা দশম শ্রেণীতে পড়ছে, তারা দুহাজার সতেরোয় নতুন সিলেবাস এবং নতুন ধরনের প্রশ্নে পরীক্ষা দেবে। আর তাদের সামনে থাকছে নম্বর তোলার ভুরি ভুরি সুযোগ।