নিজস্ব প্রতিবেদন: আমফানে ক্ষতিগ্রস্ত এলাকা খতিয়ে দেখতে আজ, বৃহস্পতিবার রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এদিন সন্ধ্যায় বিমানবন্দরে নামবেন তাঁরা।
জানা গিয়েছে, আমফানে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত এলাকা দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমা, গোসাবা, সন্দেশখালি, উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জ হেলিকপ্টারে ঘুরে দেখবেন তাঁরা।
সাত জনের প্রতিনিধি দল কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের যুগ্মসচিব অনুজ শর্মার নেতৃত্বে শুক্রবার দুই ২৪ পরগনার বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। শনিবার নবান্নে ফিরে তাঁরা মুখ্যসচিব রাজীব সিনহা-সহ শীর্ষস্থানীয় আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন।
কীভাবে দুর্গতদের ক্ষতি পূরণ করা যায়, কোনও বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করা যায় কিনা, তা নিয়ে আলোচনা হতে পারে বৈঠকে।
আমফানে বাংলায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৮। ইতিমধ্যেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আকাশপথে বিপর্যস্ত এলাকা ঘুরে দেখেছেন। সূত্রের খবর, রাজ্যের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ দাবি করতে পারেন মুখ্যমন্ত্রী।


আরও পড়ুন: মত্সজীবীদের জন্য বিপুল টাকার প্যাকেজ, ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর ঘোষণা মমতার
বুধবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত নৌকার জন্য ১০ হাজার টাকা করে দেওয়া হবে। এর জন্য প্রায় ১৭ হাজার কোটি টাকা খরচ হবে। প্রায় ৮ হাজার ৭ টি নৌকা ক্ষতিগ্রস্ত হয়েছে। মাছ ধরার জাল নষ্ট হওয়ার কারণে ৩৭,৭১১ জনকে ২,৬০০ টাকা করে দেওয়া হবে। যাঁদের বাড়ি ভেঙে তাঁদের প্রত্যেককেও এককালীন ২০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।