মত্সজীবীদের জন্য বিপুল টাকার প্যাকেজ, ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর ঘোষণা মমতার

আগামী ৫ তারিখ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ৫ কোটি ম্যানগ্রোভ লাগানো হবে

Reported By: সুতপা সেন | Updated By: Jun 3, 2020, 09:54 PM IST
মত্সজীবীদের জন্য বিপুল টাকার প্যাকেজ, ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর ঘোষণা মমতার

নিজস্ব প্রতিবেদন:  আমফানে তছনছ দুই ২৪ পরগনার একটি বড় অংশ। বহু বাড়ি ভেঙেছে, গাছ উপড়ে পড়েছে। বহু জায়গায় বিদ্যুত বিচ্ছিন্ন হয় যায়। ক্ষতিগ্রস্থ হয়েছেন মত্সজীবীরা। তাঁদের জন্য বিপুল টাকার প্যাকেজ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-সংক্রমণ কিছুটা কমলো! রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ৩৪০, মৃত ১০

বুধবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত নৌকার জন্য ১০ হাজার টাকা করে দেওয়া হবে। এর জন্য প্রায় ১৭ হাজার কোটি টাকা খরচ হবে। প্রায় ৮ হাজার ৭ টি নৌকা ক্ষতিগ্রস্ত হয়েছে। মাছ ধরার জাল নষ্ট হ‌ওয়ার কারণে ৩৭,৭১১ জনকে ২,৬০০ টাকা করে দেওয়া হবে।

গবাদি পশু ও  প্রাণী সম্পদের ক্ষতির জন‍্য ৩৭ হাজার কোটি টাকা বরাদ্দ করা হলো। আমফানের কারণে যাদের দুগ্ধবতী গরু মারা গিয়েছে তাদের জন‍্য ক্ষতিপূরণ বাবদ ৩০ হাজার টাকা করে দেওয়া হবে। পশুদের চিকিৎসার জন্য সাড়ে তিন কোটি টাকা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন-আমার পাড়া গরিব পাড়া...অনেকেরই করোনা হয়েছে : মমতা

মুখ্যমন্ত্রী বলেন, সুন্দরবন এলাকায় ম্যানগ্রোভ অনেক সময় বাঁধকে ক্ষতি হওয়া থেকে রক্ষা করে। ধ্বংস নয় সৃষ্টি চাই। এই ধ্বংস পুনর্নির্মাণ করার জন্য আগামী ৫ তারিখ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ৫ কোটি ম্যানগ্রোভ লাগানো হবে। ৫ তারিখ হরিশ মুখার্জী রোডে একটি অনুষ্ঠানের মাধ‍্যমে এই কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করা হবে। মুলত সুন্দরবনের জন‍্য‌ই এই গাছ লাগানো হবে। এক মাস সময় লাগবে এই ম্যানগ্রোভ লাগাতে। পশ্চিমবঙ্গ পুলিশ সিদ্ধান্ত নিয়েছে ওই দিন প্রতিটি থানা এলাকায় গাছ লাগানো হবে। পরিবেশ দফতরও গাছ লাগাবে।

.