নিজস্ব প্রতিবেদন: শব্দ দিয়ে করোনা জব্দের এমন সচেতনতা উদ্যোগ বোধহয় গোটা বিশ্বে এখনও হয়নি। লকডাউনের বাজারে অখণ্ড অবসর, বিরক্তি আর একঘেঁয়েমি কাটাতে কলকাতারই এক যুবক বার করলেন অভিনব এক পন্থা। মাথা খাটিয়ে পাশাপাশি আর উপর-নীচের শব্দ সাজিয়ে বানিয়ে ফেললেন শব্দছকের টেবিল। যা সবই কোভিড -১৯ আর তার নানান তথ্য সংক্রান্ত। ওই তরুণের এই শব্দছক যারাই এখনও হাতের সামনে একবার পেয়েছেন, ‘সলভ্’ না করে চোখ সরানোর উপায় নেই!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সন্তোষপুরের বাসিন্দা শুভজ্যোতি রায়ের নেশাই শব্দছক তৈরির। শহরের বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত শব্দছক প্রকাশিত হয় শুভজ্যোতির। এবার সেই তালিকায় করোনা শব্দছকের নয়া সংযোজন।  কিন্তু হঠাৎ এই করোনাভাইরাসকে নিয়ে শব্দছক কেন?  শুভজ্যোতির কথায়, “করোনা ভাইরাস নিয়ে যে শব্দছক তৈরি করেছি সেটা সম্পূর্ণভাবে সমাজকে একটা বার্তা দিতে চেয়েছি এই ভাইরাস সম্পর্কে। আর এই শব্দছকের প্রথমেই বলেছি ‘করোনা , আর না ‘। এরকমই করোনা নিয়ে নানা সচেতনতা মূলক বার্তা দিয়েছি।”



আরও পড়ুন- সাংবাদিক-চিত্রসাংবাদিকদের লালারস পরীক্ষা হবে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে


করোনার সচেতনতায় খোদ প্রধানমন্ত্রী যখন তালি বাজানো, দিয়া জ্বালানোর আবেদন করছেন বা কলকাতা পুলিশকর্মীরা যখন গান গেয়ে গেয়ে শহরের রাস্তায় প্রচার অভিযানে নেমেছেন, তখন শব্দের খেলার মাধ্যমে করোনা সচেতনতার এই উদ্যোগকে অভিনব বলেই মনে করছেন শহরবাসী।