নিজস্ব প্রতিবেদন:  " রাজনৈতিক ধান্দাবাজি নয়, বাংলার শ্রমিকদের স্বার্থেই সহযোগিতা করতে চাই।" মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বার্তা অধীররঞ্জন চৌধুরীর।
তিনি বলেন, বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন পরিযায়ী শ্রমিকরা। বাকি রাজ্য ফেরানোর উদ্যোগ নিয়েছে। বাকিরা ট্রেন পাচ্ছে, কিন্তু বাংলা কেন পাচ্ছে না?"
মুখ্যমন্ত্রীর কাছে তাঁর আবেদন, "আপনি আমাকে আপনার সরকারের পক্ষ থেকে কাজে লাগান। আমি আপনাকে সাহায্য করতে চাই। কোনও রাজনৈতিক ধান্দাবাজির জন্য এই আবেদন করছি না। বাংলার পরিযায়ী শ্রমিকরা কাঁদছে, তাঁদের বাঁচাতে হবে।"


রেশন দুর্নীতির অভিযোগে ২৭১ জন রেশন ডিলারকে শোকজ, গ্রেফতার ১৯
এদিকে, সোমবার থেকে রাজ্যজুড়ে পরিযায়ী শ্রমিকদের নামতালিকা ব্লকে ব্লকে বিডিও, এসডিও, ডিএমদের পাঠানোর কর্মসূচি নিয়েছে সিপিএম।
সিপিএমের রাজ্য কমিটির সদস্য শমিক লাহিড়ী বলেন, "তৃণমূলের সাংসদরা কী করছেন? এটা নিয়ে রাজনীতি বন্ধ হোক। সমস্ত নিয়ম মেনে আগে পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনতে হবে।"
 দিন যত এগোচ্ছে পরিস্থিতি আরও জটিল হচ্ছে। এমত অবস্থায় করোনার নির্দিষ্ট প্রতিষেধক না মেলায় বাড়তে পারে লকডাউনের মেয়াদ। তাই যারা রাজ্যের বাইরে আছে তাদের দ্রুত ফিরিয়ে আনার জন্য কেন্দ্র ও রাজ্যের সরকারের কাছে আর্জি জানাচ্ছে বিরোধীরা। পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে তাতে আরও গতি আনতে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন অধীররঞ্জন, শমিক লাহিড়ীদের।