নিজস্ব প্রতিবেদন: বাংলায় বিজেপির বিপর্যয়ের দায় স্থানীয় নেতৃত্বের। কেন্দ্রীয় নেতৃত্বের ঘাড় থেকে কার্যত দায় ঝেড়ে ফেললেন রাজ্যে সহ-পর্যবেক্ষক অরবিন্দ মেনন (Arvind Menon)। সূত্রের খবর, প্রার্থী বাছাই থেকে শুরু করে তৃণমূলকে ভাঙানো- সমস্ত সিদ্ধান্তই নিয়েছেন কেন্দ্রীয় নেতারা। রণকৌশলও সাজিয়েছেন তাঁরাই। প্রচারের অগ্রভাগেও দেখা গিয়েছে 'হিন্দিভাষী'দের। অথচ হারের দায় বঙ্গ নেতাদের? অরবিন্দ মেননের এমন পর্যবেক্ষণে ক্ষুব্ধ রাজ্য নেতৃত্বের একাংশ।   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৩ থেকে ৭৭ পর্যন্ত পৌছনো গিয়েছে ঠিকই। কিন্তু বহুলচর্চিত সরকার গঠনের ধারেকাছেও পৌঁছতে পারেনি বিজেপি (West Bengal BJP)। পরাজয়ের কারণ পর্যালোচনায় বিজেপির কর্মসমিতির বৈঠকে স্থানীয় নেতৃত্বকেই কাঠগড়ায় দাঁড় করালেন রাজ্যের দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতা অরবিন্দ মেনন (Arvind Menon)। একইসঙ্গে থাকল অন্তর্ঘাত-তত্ত্বও। সূত্রের খবর, এ দিন কর্মসমিতির বৈঠকে অরবিন্দ মেনন (Arvind Menon) একটি গল্পের অবতারণা করে বলেন,'একটি রাজ্যে উৎসবের আয়োজন করা হয়েছে। রাজা সমস্ত প্রজাকে বললেন, একটি পাত্রে দুধ আনতে হবে। প্রজারা সবাই এসে রাজার বড় পাত্রে দুধ ঢেলে দিয়ে গেলেন। পরে দেখা গেল ওই পাত্রে কোনও দুধ নেই। শুধু জল। আসলে প্রজারা ভেবেছিলেন, বাকি সবাই তো দুধ দিচ্ছে, আমি জল দিয়ে দিই, কেউ ধরতে পারবে না। বাংলাতেও সেই অবস্থা হয়েছে। স্থানীয় কর্মীরা ভেবেছেন, অন্য সব বিধানসভা তো জিতবে, আমারটা হারিয়ে দিই।' গল্পের সারকথা এই যে হারের দায়ভার স্থানীয় নেতৃত্বের এবং অন্তর্ঘাত, তা আর কারও বুঝতে বাকি থাকেনি। 


কেন্দ্রীয় নেতারা এভাবে দায় ঝেড়ে ফেলায় ক্ষোভ গোপন করেনি রাজ্য নেতৃত্বের একাংশ (West Bengal BJP)। বৈঠকে অনেকেই ক্ষোভ উগড়ে দিয়েছেন বলে সূত্রের খবর। কারণ ভোটের পুরো দায়িত্বে ছিলেন দিল্লির নেতারাই। সমস্ত সিদ্ধান্তই তাঁদের নেওয়া। জায়গায় জায়গায় পর্যবেক্ষক ছিলেন ভিন রাজ্যের বহু নেতা। সে কারণে বিজেপি নেতাদের 'বহিরাগত' তকমা দিয়ে প্রচারও চালিয়েছে তৃণমূল (West Bengal TMC)। বিজেপি জাতীয় দল বলে ভিন রাজ্যের নেতৃত্বের পক্ষে সওয়ালও করে গিয়েছেন রাজ্য নেতারা। অথচ শেষ পর্যন্ত কিনা শুনতে হল, হারের জন্য তাঁরা দায়ী! 


আরও পড়ুন- ভবিষ্যৎ আমাদের, ৩ থেকে ৭৭ হয়েছি, ৭৭ থেকে ২০০ পার করব, 'পেপ টক' Nadda-র


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)