অঞ্জন রায় 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তরের সংস্কৃতি ছেড়ে বিজেপিকে বাংলার হয়ে উঠতে হবে বলে দিন কয়েক আগেই বিজেপির রাজ্য দফতরে একটি বৈঠকে উপদেশ দিয়েছিলেন আরএসএস ঘেঁষা বুদ্ধিজীবীরা। সেই উপদেশ মেনেই এবার অসমের বাঙালি হত্যার ঘটনায় অভিযুক্তদের যথাযোগ্য শাস্তি দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে বাংলায় চিঠি দিল রাজ্য বিজেপি।  


দিন কয়েক আগে গেরুয়াপন্থী বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তাঁদের কাছে কেন্দ্রীয় নেতৃত্ব জানতে চান, কেন এখনও শক্তিশালী বিকল্প হিসেবে উঠে আসছে না বিজেপি? বুদ্ধিজীবীরা পরামর্শ দিয়েছিলেন, বিজেপি নেতাদের আরও বেশি করে বাঙালিয়ানায় সম্পৃক্ত হতে হবে। পরতে হবে ধুতি। বাইরে থেকে অবাঙালি নেতা নয়, বরং রাজ্য থেকে বাঙালি নেতাদের নেতৃত্বদানের জন্য বেছে নিতে হবে বিজেপিকে।    


বৃহস্পতিবার অসমে তিনসুকিয়ায় পাঁচ বাঙালি যুবককে লাইনে দাঁড় করিয়ে হত্যা করে আলফা জঙ্গিরা। এই ঘটনায় বিজেপিকে ফের বাঙালি বিরোধী হিসেবে তুলে ধরতে সোচ্চার হয়েছে বিরোধীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তোপ দেগেছেন, বিভাজনের রাজনীতি করছে বিজেপি। গুজরাটে বিহারি খেদাও, অসমে চলছে বাঙালি খেদাও। এই পরিস্থিতিতে রাজনাথ সিংকে বাংলায় চিঠি লিখে চমক দিল রাজ্য বিজেপি। 


চিঠিতে দাবি করা হয়েছে, অসমে হিন্দু বাঙালির খুনে উদ্বিগ্ন পশ্চিমবঙ্গবাসী। হত্যাকারীদের শাস্তির ব্যবস্থা করতে হবে। তবে প্রথমবার বাংলায় চিঠি লিখতে গিয়ে হোঁচট খেয়েছে বিজেপি। বাংলা চিঠিতে 'হিন্দি'র প্রভাব স্পষ্ট। রাজনাথ সিংকে লেখা হয়েছে, 'গৃহমন্ত্রী'। বলে রাখি, বাংলায় 'স্বরাষ্ট্রমন্ত্রী' বলা হয়। এরপর বাকি চিঠিও যদি পাঠক পড়েন, তাহলে বুঝতে পারবেন, অত্যন্ত কাঁচা হাতে চিঠিটি লেখা হয়েছে।



বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছে বাঙালি জাতি। বাংলাদেশের সঙ্গে অসমেও সেই ইতিহাস রয়েছে। অনেকেই বলছেন, বিজেপিকে বাঙালি হয়ে উঠতে আরও অনেকখানি পথ হাঁটতে হবে।    


আরও পড়ুন- তৃণমূল নেতৃত্বকে 'কুকুর' বলে আক্রমণ দিলীপের!