নিজস্ব প্রতিবেদন:  মঙ্গলবার প্রতারিতরা টাকা ফেরত পেলেন। এটিএম প্রতারণার শিকার হওয়া গ্রাহকদের টাকা ফেরত দিল কানাড়া ব‍্যাঙ্কের গড়িয়াহাট শাখা।  মঙ্গলবার ৪৫ জন গ্রাহককে প্রায় ১২ লক্ষ টাকা ফেরত দেওয়া হয় বলে দাবি কানাড়া ব্যাঙ্ক কর্তৃপক্ষের। এটিএম জালিয়াতিতে খোয়া যাওয়া টাকা ফেরত পেয়ে স্বাভাবিকভাবেই খুশি গ্রাহকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টাকা ফেরত পেলেও প্রতারিতদের মধ্যে এমন অনেকেই রয়েছেন, যাঁদের আতঙ্ক এখনও কাটছে না। অনেকে তো বলছেন, আপাতত আর এটিএম কার্ডই ব‍্যবহার করবেন না। গ্রাহকদের কাছে এটিএম এখন এক আতঙ্ক। ব্লক করে দেওয়ার কার্ডের বদলে অনেকেই আর নতুন ডেবিট কার্ড নিতে আগ্রহী নন। একটাই আশঙ্কা যদি ফের প্রতারিত হতে হয় তাঁদের... এখন ফোনে কোনও ম্যাসেজ ঢুকলেই বুক কেঁপে উঠছে তাঁদের।


আরও পড়ুন: পাশের বাড়ির উঠোনে খেলছিল ভাইবোন, মা গিয়ে যা দেখলেন তাতে ছ্যাঁক করে উঠল তাঁর বুক!


কানাড়া ব্যাঙ্কের গড়িয়াহাট শাখায় সর্বপ্রথম এটিএম জালিয়াতির অভিযোগ জমা পড়ে। এক ধাক্কায় ৪৪ জন গ্রামের অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যায়। পরে আরও এক জন গ্রাহক জালিয়াতির অভিযোগ করেন। মোট ৪৫ জনের ১২ লক্ষ টাকা জালিয়াতি হয়।


আরও পড়ুন: কলকাতায় স্কিমিংয়ের জালে ৬০০ গ্রাহক!


কানাড়া ব্যাঙ্ক কর্তৃপক্ষ প্রথমেই জানিয়ে দিয়েছিল, প্রতারিত প্রত্যেক গ্রাহককে টাকা ফেরত দেওয়া হয়। গড়িয়াহাট শাখার ব্রাঞ্চ ম্যানেজারও প্রত্যেক প্রতারিত গ্রাহককে আশ্বস্ত করেছিলেন। তবে কত দিনে টাকা ফেরত পাবেন, তা স্পষ্ট করে প্রথমে তিনিও বলতে পারেননি। সেবিষয়ে উত্কন্ঠা ছিল গ্রাহকদের মধ্যে। অবশেষে আট দিনের মধ্যেই অ্যাকাউন্ট থেকে খোয়া যাওয়া টাকা ফেরত পেলেন গ্রাহকরা।


এদিকে, এটিএম জালিয়াতিকাণ্ডে বুধবার আরও তিন জন রোমানিয়ানকে গ্রেফতার করেছেন তদন্তকারীরা। তারা মূলত মুম্বইয়ের বাসিন্দা। তাদের কাছ থেকে ল্যাপটপ, স্কিমার, অত্যাধুনিক ক্যামেরা উদ্ধার হয়েছে।


জেরায় জানা গিয়েছে, এই তিন জনই কসবার এটিএম কাউন্টারে স্কিমার লাগিয়েছিল। এছাড়া নিউমার্কেট চত্বরের একটি এটিএমেও স্কিমার লাগিয়েছিল। সেখান থেকে তথ্য চুরি করেছিল তারা। যদিও ওই এটিএমে সোয়াইপড কার্ড থেকে টাকা তুলতে পারেনি এই তিন যুবক।