নিজস্ব প্রতিবেদন: মাদার টেরিজা প্রতিষ্ঠিত মিশনারিজ অব চ্য়ারিটি-র সব ব্য়াঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ বা লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে বলে দাবি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একটি টুইট করে এনিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মমতা। পাশাপাশি এনিয়ে মুখ খোলেনি মিশনারিজ অব চ্য়ারিটি। অন্যদিকে, সংগঠনের অ্য়াকাউন্ট ফ্রিজ করার খবর উড়িয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গুজরাটের ভদোদরায় মিশনারিজ অব চ্য়ারিটির বিরুদ্ধে জোর করে ধর্মান্তর করার অভিযোগ উঠেছে। এনিয়ে তদন্ত শুরু করেছে পুলিস। তার মধ্যেই সংগঠনটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেন বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠল কেন্দ্রের বিরুদ্ধে। সোমবার এক টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ক্রিসমাসের উত্সবের মধ্যে মিশনারিজ অব চ্য়ারিটির ব্য়াঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার খবর শুনে আমি স্তম্ভিত। মিশনারিজ অব চ্য়ারিটির ২২,০০০ রোগী ও কর্মীরা খাবার ওষুধ পাচ্ছেন না। আইন সবকিছু উপরে হলেও মানবিক কর্মকাণ্ড বন্ধ করে দেওয়া উচিত নয়।


ওই  খবর সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরই টুইট করে ওই সাফাই দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের তরফে এক টুইট করে বলা হয়েছে, মিশনারিজ অব চ্যারিটির কোনও ব্য়াঙ্ক অ্য়াকাউন্ট বন্ধ করেনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, মিশনারিজ অব চ্য়ারিটি নিজেই তাদের অ্যাকাউন্টের লেনদেন বন্ধ করার জন্য এসবিআইকে অনুরোধ করে।





এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, মিশনারিজ অব চ্যারিটির অ্যাকাউন্টগুলি বর্তমানে নিষ্কৃয় রয়েছে। সেগুলি যাতে নিষ্কৃয়ই থাকে তার জন্য আবেদন করে মিশনারিজ অব চ্য়ারিটি। কারণ যারা বিদেশ থেকে অনুদান পায় তাদের প্রতিবছর হিসেব দাখিল করতে হয়। এবার সেই হিসেব সংক্রান্ত নথিতে কিছু ভুল থাকায় তা মিশনারিজের কাছে ফেরত পাঠানো হয়। তারপরই মিশনারিজ অব চ্য়ারিটি জানায় ফের নতুন করে নথি জমা করবে তারা। ততদিন অ্যাকাউন্ট ফ্রিজ করে রাখা হোক।


এদিকে, এনিয়ে মিশনারিজ অব চ্য়ারিটির তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, মিশনারিজ অব চ্য়ারিটির এফসিআরএ রেজিস্ট্রেশন বন্ধ করা হয়নি বা বাতিল হয়নি। আমাদের ব্যাঙ্ক অ্য়াকাউন্ট বন্ধ করার কোনও নির্দেশিকাও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দেওয়া হয়নি। আমাদের জানানো হয়েছে আমাদের এফসিআরএ নবীকরণ অনুমোদন করা হয়নি। তাই সমস্য়ার সমাধান না হওয়া পর্যন্ত আমাদের অ্য়াকাউন্ট ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়েছিল আমাদের শাখা গুলিকে।


আরও পড়ুন-'মুখ্যমন্ত্রীর দেওয়া' ১০ হাজারে ফোন কিনে গেমের নেশায় বুঁদ! বাবা-মা বকাবকি করতেই আত্মঘাতী ছাত্র


এনিয়ে টুইট করেছেন তৃণমূল মুখপাত্র ডেরেক ওব্রায়েন। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, মাদার টেরিজার মিশনারিজ অব চ্য়ারিটির সঙ্গে নোংরা কাণ্ড করার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক যেটা ভালো পারে সেটাই করছে। তারা পাল্টা প্রচার ও ঘটনাটা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। আমাদের একজন নেতা রয়েছে যিনি সবসময় এরকম ঘটনায় সরব হন। দেখি আাগামিকাল দেশের কতগুলি সংবাদপত্র প্রথম পাতায় এই খবর ছাপে।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)