শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: উচ্চশিক্ষা ক্ষেত্রে নতুন সাফল্য রাজ্যের। ন্যাকের মূল্যায়নে এ ডবল প্লাস পেল বেহালা কলেজ। এ আগেও রাজ্যের ৪  শিক্ষা প্রতিষ্ঠান এ ডবল প্লাস পেয়েছিল। এবার বেহালা কলেজের স্কোর হল ৪ এর মধ্যে ৩.৫৮।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দারিদ্র নিত্যসঙ্গী; কখনও নতুন বই জোটেনি, চমকে দেবে ডিএসপি সন্তোষের লড়াই 


বেহালা কলেজের পাশাপাশি এবার ন্য়াকের মূল্যায়নে এ প্লাস পেয়েছে বেথুন কলেজ। নিয়োগ দুর্নীতি নিয়ে যখন রাজ্য তোলপাড় করছে বিরোধীরা সেই সময় কেন্দ্রের এই স্বীকৃতি রাজ্যের শিক্ষা মানচিত্রকে অনেকটাই উজ্জ্বল করল বেহালা ও বেথুন কলেজ। এর আগেও বেহালা কলেজে ন্যাকের গ্রেড পেয়েছে। তবে এবারই প্রথম এ ডাবল প্লাস স্বীকৃতি। ২০০৫ সালে বি প্লাস ও ২০১৫ সালে এ গ্রেড পেয়েছিল বেহালা কলেজ।


উল্লেখ্য, প্রতি পাঁচ বছর অন্তর দেশের কলেজ ও বিশ্ববিদ্যালগুলির মূল্যায়ন করে ইউজিসি-র ন্যাক। একাধিক মাপকাঠিতে ওইসব কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে বিভিন্ন গ্রেড দেওয়া হয়। কলেজ থেকে দেওয়া তথ্যের উপরে ভিত্তি করে সত্তর শতাংশ মূল্যায়ন এবং বাকী অংশ থাকে শিক্ষাক্ষেত্রে পড়ুয়াদের কতটা সাব্রিক উন্নতি হয়েছে তার উপরে। এছাড়াও শিক্ষাদান, গবেষণা পরিকাঠামোর উপরেও কিছু নম্বর থাকে। 


পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫টি কলেজ ন্যাকের এ ডবল প্লাস পেল। এগুলি হল রহড়া রামকৃষ্ণ মিশন ও বেলুড় বিদ্যামন্দির, মেদিনীপুর কলেজ, সেন্ট জেভিয়ার্স কলেজ ও বেহালা কলেজ। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)