নিজস্ব প্রতিবেদন: সাফল্যের পথে বেশ কয়েক ধাপ এগিয়েছে বেলেঘাটা আইডি। আর সেই মডেলই অন্যান্য হাসপাতালকে অনুসরন করতে বলেছে স্বাস্থ্যভবন। চলুন জেনে নেওয়া যাক কী কোন পদ্ধতিতে কাজ হচ্ছে বেলেঘাটা আইডিতে। এই পর্যন্ত যা তথ্য মিলেছে, তা হল, খুব সাদামাটা অস্ত্র সময়মতো সঠিক মাত্রায় প্রয়োগ করেই নভেল করোনা ভাইরাস আক্রান্তদের সুস্থ করার লড়াই চালাচ্ছেন বেলেঘাটা আইডি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকেরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: রাজ্যে বাড়ছে আক্রান্তের সংখ্যা, করোনার সংক্রমণ মিলল আরও এক প্রবীনের দেহে


হাসপাতাল সূত্রে খবর, আক্রান্তদের জ্বর বেশি থাকলে প্যারাসিটামল ব্যবহার করা হচ্ছে।  এজিথ্রোমাইসিন দেওয়া হচ্ছে।, হাইড্রক্সি ক্লোরোকুইন ব্যবহার করা হচ্ছে।  অনেক বেশি পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। শরীরে অক্সিজেনের মাত্রা কম হলে কিংবা শ্বাসকষ্ট হলে সে ক্ষেত্রে অক্সিজেন দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে দৈনন্দিন খাবার একটি বড় বিষয়। রোগীদের খাবারে প্রোটিন মাত্রা বেশি রাখা হচ্ছে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যাতে বাড়ে সেটাও নজরে রাখা হয়েছে।  


আরও পড়ুন: করোনায় আক্রান্ত আলিপুরের এক চিকিৎসক, রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৯


অন্যদিকে পর্যাপ্ত ঘুম যাতে হয় অর্থাৎ শরীর যাতে বিশ্রাম পায় সে বিষয়ে নির্দেশ দিচ্ছেন চিকিৎসকরা। পরিছন্নতাও একটি বড় বিষয়। কোনওভাবে কারও কাছে আসা একেবারেই নিষিদ্ধ। ঘরের ভিতরে যা কিছু জিনিসপত্র আছে তা সঠিক সময় কেচে  ফেলা কিংবা নষ্ট করে ফেলা হচ্ছে সময় মতো অর্থাৎ সংক্রামিত কোনও জিনিস থেকে অন্যান্য জিনিস যাতে সংক্রামিত  না হয় সেই বিষয়টাও নজর রাখা হচ্ছে। এভাবেই নজরদারি এবং চিকিৎসা চলছে হাসপাতালে। আর পাশাপাশি চলছে বারংবার নমুনা পরীক্ষাও। দেখা হচ্ছে সংক্রমণ মুক্তি ঘটছে কিনা। 


এ ক্ষেত্রে উল্লেখ্য, আজই দ্বিতীয়বারের নমুনা পরীক্ষায় ৩ জন আক্রান্তের রিপোর্ট নেগেটিভ এসেছে। আগামিকাল ফের তাঁদের নমুনা পরীক্ষা করা হবে।