জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলায় মুকুটে ফের নয়া পালক। প্যারিসে রাজ্যের দুধ উত্‍পাদনকারী সংস্থা 'সুন্দরীনি'কে এবার স্বীকৃতি দিল আন্তর্জাতিক ডেয়ারি ফেডারেশন। 'সুন্দরবনের মহিলার সাফল্য়ে উচ্ছ্বসিত', এক্স হ্যান্ডেলে পোস্ট দিলেন মুখ্য়মন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Junior Doctor Protest: 'দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর স্পষ্ট ধারনাই নেই, সোমবার আমরা বৈঠকে যাব'!


নাম, 'সুন্দরীনি'। এই দুধ উত্‍পাদনকারী সংস্থাটি চালান সুন্দরবনের প্রত্যন্ত এলাকার বেশ কয়েকটি স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। রাজ্যের দাবি, তাঁদের জীবনই কার্যত বদলে দিয়েছে এই সংস্থা। উত্‍পাদন কত? প্রতিদিন প্রায় ২ হাজার লিটার। দক্ষিণ ২৪ পরগনার প্রায় সাড়ে ৪ হাজার মহিলা এই সংস্থার সঙ্গে যুক্ত। 


এক্স হ্যান্ডেল পোস্টে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, 'আন্তর্জাতিক ডেয়ারি ফাউন্ডেশনের 'ডেয়ারি ইনোভেশন' সম্মানে সম্মানিত করা হয়েছে 'সুন্দরীনি'কে। গোটা বিশ্বের মোট ১৫৩টি ডেয়ারি সংস্থা ওই সম্মানের জন্য আবেদন করেছিল। তাদের মধ্যে সেরা নির্বাচিত হয়েছে বাংলা'।


 



মুখ্যমন্ত্রীর আরও বক্তব্য়, 'শুধু ২০২৩-২৪ অর্থবর্ষে ‘সুন্দরীনি’র আয় ছিল ৪ কোটি টাকা। দুধ উৎপাদনের পাশাপাশি প্রতিদিন এই সংস্থা উৎপন্ন করে প্রায় ২৫০ কেজি দুগ্ধজাত পণ্যও'।


আরও পড়ুন:  Junior Doctor Protest: স্বাস্থ্যসচিবকে সরানো যাবে না! প্রতিনিধি-সময় বেঁধে ডাক্তারদের ফের নবান্নে ডাক মমতার



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)