অর্ণবাংশু নিয়োগী: কুন্তল ঘোষের চিঠি মামলায় বড় ধাক্কা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশই বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। নিয়োগ দুর্নীতির তদন্তে এবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই-ইডি। একইসঙ্গে অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানার নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা। আদালতের সময় নষ্ট করার জন্য এই জরিমানার নির্দেশ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন হাইকোর্টে খারিজ হয়ে গেল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদন। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। সেই আবেদন খারিজ করে দিলেন বিচারপতি অমৃতা সিনহা। এর ফলে নিয়োগ দুর্নীতিতে তদন্তের প্রয়োজনে এবার আর অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সিবিআই-ইডি'র জিজ্ঞাসাবাদে কোনও বাধা থাকল না। একই আবেদন করেছিলেন কুন্তল ঘোষও। আবেদন খারিজ করে একইসঙ্গে তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট সিবিআইকে জমা দেওয়ারও নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা।


প্রসঙ্গত, কুন্তল ঘোষের চিঠি মামলায় হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। মামলায় তাঁর অবস্থান না শুনে যেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ কার্যকর না করা হয়। এই মর্মেই কুন্তল ঘোষের চিঠি মামলায় হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন অভিষেকের। কারণ এই মামলায় বিচারপতি বদলের পরই কুন্তল ঘোষের চিঠি মামলায় পার্টি হিসেবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সংযুক্ত করার নির্দেশ দেয় হাইকোর্ট। তিনি এই মামলায় তাঁর বক্তব্য জানাতে পারবেন। কিন্তু জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ নয়। স্পষ্ট জানান বিচারপতি অমৃতা সিনহা। 


উল্লেখ্য, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠির সূত্র ধরে ইডি ও সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। কুন্তুল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় হাইকোর্টের তরফে  নির্দেশনামায় মন্তব্য করা হয় যে,  তদন্তকারী সংস্থা যদি মনে করে, তবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করা উচিত'। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দেওয়া ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের অভিষেককে জিজ্ঞাসাবাদের নির্দেশের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালত। 


এদিকে যেদিন সুপ্রিম কোর্ট এই নির্দেশ দেয়, সেদিনই আবার জিজ্ঞাসাবাদ করতে চেয়ে সিবিআই-এর নোটিস গিয়ে পৌঁছয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছে। পরে অবশ্য তা সংশোধন করে পুনরায় অভিষেককে চিঠি দেয় সিবিআই। এরপরই অবশ্য কুন্তলের চিঠি সংক্রান্ত নিয়োগ দুর্নীতি মামলা থেকে সরিয়ে দেওয়া হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়কে। যে রায়কে স্বাগত জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে তারপর চিঠি মামলা যায় বিচারপতি অমৃতা সিনহার কাছে। 


বিচারপতি অমৃতা সিনহা মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে পার্টি করার নির্দেশ দিয়ে স্পষ্ট জানান, 'আপনার বক্তব্য নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। তদন্তে যে কেউ আসতে পারে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। সেক্ষেত্রে সবাইকে নোটিস সার্ভ করে বিচার করা সম্ভব। আপনি যান গিয়ে তদন্তে সহযোগিতা করুন।' 


আরও পড়ুন, Egra Blast: ২০ বছর আগে কী ঘটেছিল ভানুর বাজি কারখানায়? এগরা বিস্ফোরণকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য!



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)