নিজস্ব প্রতিবেদন: গুজরাট বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণের আগে সবরমতী নদীতে সি প্লেনে করে নেমে তাক লাগিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উন্নয়নের মডেল হিসাবে তুলে ধরে ভোটগ্রহণের আগে অন্তিম লগ্নে নিঃশব্দ প্রচার চালিয়েছিল বিজেপি। সেই সি প্লেন নামতে পারে গঙ্গাতেও। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে তেমন আশার কথাই শোনালেন স্পাইসজেটের কর্ণধার অজয় সিং। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাংলায় সি প্লেন পরিষেবার হাব গড়ে তোলা নিয়ে ভাবনাচিন্তা চলছে বলে মঙ্গলবার জানান স্পাইসজেটের কর্ণধার। তিনি বলেন, পশ্চিমবঙ্গে অনেক বড় বড় জলাধার রয়েছে, সেই সব জলাধারগুলিকে ব্যবহার করে সি প্লেন হাব তৈরি করা যায় কি না তা নিয়ে সমীক্ষা চালাচ্ছে সংস্থা। তেমন হলে কলকাতা লাগোয়া কোনও জলাভূমিতে তৈরি হতে পারে এই হাব। 


আরও পড়ুন - পশ্চিমবঙ্গের প্রতিটি কোণে ছড়িয়ে দেওয়া হবে Jio-র নেটওয়ার্ক: মুকেশ আম্বানি


বলে রাখি, সাধারণ বিমানের মতো উড়ান ও অবতরণের জন্য রানওয়ের প্রয়োজন হয় না সি প্লেনের। বদলে সমুদ্র, নদী, হ্রদ বা বাঁধের মতো জলাধারে অবতরণ করে এই বিমান। ফলে প্রত্যন্ত এলাকায় সামান্য পরিকাঠামোতেই বিমান পরিষেবা পৌঁছে দিতে ব্যবহৃত হয় সি প্লেন। 


অজয় সিংএর কথায়, তেমন হলে পশ্চিমঙ্গে তৈরি হতে পারে সি প্লেন তৈরির কারখানা। সত্যিই তা হলে এক নজির হবে দেশের ইতিহাসে। কারণ আজ পর্যন্ত ভারতে তৈরি হয়নি অসামরিক বিমান তৈরির কোনও কারখানা।