জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সদ্য সমাপ্ত চার রাজ্যের নির্বাচনে ভারডুবি হয়েছে কংগ্রেসের। ছত্তীসগঢ় হারিয়ে কংগ্রেসের সান্তনা এখন তেলঙ্গানা। লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের জন্য এই ফল একটি বড় ধাক্কা নিঃসন্দেহে। পাশাপাশি বিরোধীদের দাবি লোকসভা ভোটের আগে অ্যাসিড টেস্ট ফেল ইন্ডিয়া জোট। এনিয়ে এবার সরব হলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। পাশাপাশি হালকা করে খোঁচাও দিয়ে দিলেন কংগ্রেসকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মিড ডে মিলের টাকা নিয়ে তোলাবাজি করে তৃণমূল, সংসদে বকেয়া টাকা চাইতেই সুদীপকে পাল্টা কেন্দ্রীয় মন্ত্রীর


সোমবার বিধানসভায় মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, তিন রাজ্যে হার কংগ্রেসের পরাজয়। মানুষের পরাজয় নয়। বরং বিজেপির জয় ভোট কাটাকাটির জয়। আমার বিশ্বাস ইন্ডিয়া জোট একসঙ্গে কাজ করবে। আসন সমঝোতা হলে ২০২৪ সালে  বিজেপি ক্ষমতায় আসবে না। ভোট কাটাকাটির ফলে ১২ শতাংশ ভোট নষ্ট হয়েছে। ভোট পাওয়ার ফারাক মাত্র ৩ শতাংশের। বিজেপি যেখানে পেয়েছে ৪২ শতাংশ ভোট সেখানে বিরোধীরা পেয়েছে ৩৯ শতাংশ ভোট।  


উল্লেখ্য, মধ্যপ্রদেশে  কংগ্রেস যে ফল করেছে তা অনকেটাই অনভিপ্রেত ছিল কংগ্রেসের কাছে। ভোটের ফলাফল নিয়ে কাটাছেঁড়া করতে বসবে কংগ্রেস। কিন্তু রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, আসন সমঝোতা, ভোট কাটাকাটির অঙ্কের বাইরেও কংগ্রেসের পরাজয়ের অন্যতম কারণ হল দলের মধ্যে মধ্যে বরষ্ঠি নেতাদের কলহ। রাজস্থানে প্রতি ৫ বছর অন্তর সরকার বদল হয় বলে বলা হলেও সেখানে অশোক গেহলত ও সচিন পাইলটের কাজিয়া সর্বজনবিদিত। গত কয়েক মাস ধরেই বিজেপির বিরুদ্ধে ইন্ডিয়া জোট তৈরি করার চেষ্টা করছে বিরোধীরা। কিন্তু লোকসভার আগে সেমি ফাইনালে বিরোধীদের তার কোনও আভাস পাওয়া গেল না।


অন্যদিকে, মমতার ওই দাবি উড়িয়ে দিয়েছে বিজেপি। দলের নেতা শমীক ভট্টাচার্য বলেন, জিতেছে আসল মানুষই। মুখ্যমন্ত্রী একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা সর্বজনবিদিত। কিন্তু আজ মুখ্যমন্ত্রীকে রাজনৈতিক ধারাভাষ্যকার হিসেবে দেখতে পাচ্ছি। সেই ভূমিকায় তিনি মনে হয় পালন করছেন। আমরা চাই পশ্চিমবঙ্গে জোট হোক। কংগ্রেস, সিপিএম, তৃণমূল, দরকার হলে আইএসএফকেও নিয়ে নিন। আমরা লড়ব। অমিত শাহ বলে দিয়েছেন ৩৫ লক্ষ্যে লড়াই আমাদের। সেই লড়াই আমরা লড়ব।


মধ্যপ্রদেশে কংগ্রেসকে বেশকিছু আসনে ধাক্কা দিয়েছে সপা। এনিয়ে অবশ্য মুখ খুলেছে সমাজবাদী পার্টিও। অখিলেশ যাদব বলেন, বিজেপিকে হারাতে গেলে বিরোধীদের একজোট হতেই হবে। মমতা বন্দ্যোপাধ্যায় এনিয়ে বলেন, তেলঙ্গানায় জিতেছে কংগ্রেস। ওরা মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তীসগঢ়েও জিততে পারত। তাদের ভোটে কেটেছে ইন্ডিয়া জোটের দলগুলি। এটাই সত্যি। আদর্শের পাশাপাশি আপনার একটা রণকৌশলও দরকার।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)