জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপির নবান্ন অভিযান। বিজেপি-র নবান্ন অভিযানকে কেন্দ্র করে সকাল থেকেই তুঙ্গে উত্তেজনার পারদ। মহানগরের বিভিন্ন দিকে সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে যান নিয়ন্ত্রণ। অভিযানের অনুমতি না থাকায় মহানগরের রাস্তায় ধুন্ধুমার হওয়া প্রবল সম্ভাবনা রয়েছে বলেও মনে করা হচ্ছে। নবান্ন অভিযান ঘিরে পদ্ম শিবিরে তুঙ্গে প্রস্তুতি। তেমনই চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে প্রশাসনও। নবান্ন অভিযান রোখার জন্য রাস্তায় বিভিন্ন জায়গায় ব্যারিকেড দিচ্ছে পুলিস-প্রশাসন। দ্বিতীয় হুগলি সেতু ও হাওড়া ব্রিজ বন্ধ করে দিয়েছে। শুরু হয়েছে ব্যারিকেড দেওয়ার প্রক্রিয়া। দিলীপ ঘোষ, সুকান্ত মজুমদার ও শুভেন্দু অধিকারীর নেতৃত্বে তিন দিক থেকে মিছিল আসবে নবান্নর দিকে। পরিস্থিতি সামাল দিতে, প্রস্তুত পুলিসও। নবান্ন পৌঁছনোর আগেই বিজেপিকে রুখে দিতে মজুত রয়েছে ২টি জল কামান। মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিস। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

4.30 pm: লালবাজার থেকে ফেসবুক লাইভে শুভেন্দু বলেন, ‘জগিং করার পোশাক পরে কিছু মহিলা পুলিস কর্মী ছিলেন ওখানে। পোশাক নিয়ে আমি কিছু বলতে চাই না। সাধারণ ভাবে আমরা যাদের গুন্ডা বলি। লিঙ্গ পরিবর্তন করলে হয় গুন্ডি। তারা রাহুল সিনহাকে চোখে, হাতে আঁচড়ে দিয়েছে। বাড়িতে স্বামী-স্ত্রী বা শ্বশুর-বউমা ঝগড়া হলে যেমন হয় তেমন ভাবে আঁচড়ে দিয়েছে।’


4.15 pm: নবান্ন অভিযানের আগে শুভেন্দু অধিকারীকে আটক করার প্রতিবাদে লালবাজারের সামনে বিজেপির বিক্ষোভ। লাঠিচার্জ করে জমায়েত ছত্রভঙ্গ করে পুলিস। বিক্ষোভকারীদের সেন্ট্রাল অ্যাভিনিউয়ের দিকে সরিয়ে দেয় পুলিস।


3.33 pm: লালবাজারের সামনেও বিজেপির বনাম পুলিস। এমনকী পুলিসের গাড়িতে আগুন লাগিয়ে দেয় উত্তেজিত সমর্থকরা। এমনকী আটক করা হয় সুকান্ত মজুমদারকে। 


2.34 pm: লালবাজারে ধুন্ধুমার। পুলিসকে বোমা মারার অভিযোগ বিজেপির বিরুদ্ধে। 


1.40 pm: বিজেপি-র নবান্ন অভিযানে ধুন্ধুমার। ব্যারিকেড ভাঙার চেষ্টা সাঁতরাগাছির দিকের মিছিলের। জলকামান দিয়ে মিছিল ছত্রভঙ্গ করার চেষ্টা পুলিসের।  


12.48 pm: নবান্ন অভিযানের আগে বিরোধী নেতা শুভেন্দু অধিকারীকে আটক করে পুলিস। ব্যারিকেডের সামনে দাঁড়িয়েই স্লোগান দেন তিনি। এদিকে হেস্টিংয়ে আটক লকেট চট্টোপাধ্যায়, রাহুল সিনহা।



12.24 am: বেলিয়াঘাটাতে টাকি রোডে বাস থেকে বিজেপি কর্মীদের জোর করে নামিয়ে দেয় রাজ্য পুলিস। তৃণমূলের হয়ে এই কাজ করার নেতৃত্ব দিয়েছেন স্বয়ং এসপি। বিক্ষোভ দেখাচ্ছেন বিজেপি কর্মীরা। অন্যদিকে কর্মীরা নবান্ন অভিযানের লক্ষ্যে ত্রিবেণী ঘাট থেকে নৌকা নিয়ে জলপথে রওনা দিল বিজেপি নেতা। 


12.10 am: বিমানবন্দরে এক নম্বর গেটের কাছে আটকে দেওয়া হলো নবান্নমুখী বিজেপি কর্মীদের বাস তিনটি বাসকে আটকে দেওয়া হয়েছে। এখন এক নম্বর গেটের কাছে বিজেপি কর্মীরা বিক্ষোভ অবস্থানে বসেছেন।


12.00 am: বাদুড়িয়া থেকে নবান্ন অভিযানে রওনা হওয়া বিজেপি কর্মীদের বেড়াচাঁপায় বাস আটকে দিল পুলিস। নবান্ন দিকে যেতে না দেওয়ায় বৃষ্টির মধ্যে। বিজেপি কর্মীরা বাস থেকে নেমে  পথ অবরোধ করে রাস্তার উপর বসে পড়ে বিক্ষোভ দেখায় ।


11.50 am: সোনা পেত্যা টোল প্লাজায় তৃণমূলের প্রধান তারকা জানাকে মারধর। মুখ্যমন্ত্রীর ব্যানার ফেস্টুন ছেঁড়ার প্রতিবাদ করায় তৃণমূলের প্রধান তারক জানা প্রতিবাদ করেছিল। যদিও বিজেপির অভিযোগ ওই তৃণমূলের প্রধান বিজেপির অবরোধে হামলা চালাতে এসেছিল।


11.40 am: শ্যামনগর পিন কলমোড়ে বিজেপি কর্মীরা বাসে করে নবান্ন অভিযানে যাবার সময় পুলিস আটকালো বাস। পুলিসের সঙ্গে বিজেপি কর্মী সমর্থকদের বচসা হয়। এরপর বিজেপি কর্মীরা ট্রেন করে শিয়ালদহ-র উদ্দেশ্যে রওনা দেন। 


11.30 am: নবান্ন পৌঁছনোর আগেই বিজেপিকে রুখে দিতে মজুত রয়েছে ২টি জল কামান। মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিস। অন্যদিকে, কলকাতায় যাওয়ার পথে রামপুরহাট স্টেশনে আটক ১০ জন বিজেপি কর্মী।


11.25 am: বসিরহাট থেকে নবান্নে যাওয়া বাস আটকে দেওয়ায় পুলিসের সঙ্গে বচসা টাকি রোড অবরোধ করে বিক্ষোভ। বসিরহাট থেকে নবান্ন অভিযানে রওনা হওয়া বিজেপি কর্মীদের দেগঙ্গায় বেলেঘাটায় বাস আটকে দেয় পুলিস। নবান্ন দিকে বাস নিয়ে বিজেপি কর্মীদের যেতে না দেওয়ায় পুলিসের সঙ্গে বচসা বাধে। বৃষ্টির মধ্যে বিজেপি কর্মীরা বাস থেকে নেমে  পথ অবরোধ করে  বিক্ষোভ দেখায় ।


11.20 am: শুভেন্দু অধিকারীর নেতৃত্বে মিছিল আসবে সাঁতরাগাছি থেকে। তার আগে সকালেই গার্ড রেল দিয়ে ঘিরে দেওয়া হল কোনা এক্সপ্রেসওয়ের একাংশ। গার্ড রেল ঝালাই করে রাস্তায় গর্ত খুঁড়ে বসিয়ে দেওয়া হয়েছে। মজুত রয়েছে ২টি জল কামান। মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিস।


11.00 am:  বন্ধ করে দেওয়া হল দ্বিতীয় হুগলী সেতু। কলকাতা মুখি যে রাস্তা সেই রাস্তা বন্ধ করে দিল পুলিস। যার জেরে আটকে পড়েছে বহু মানুষ। অনেকেই যাচ্ছেন স্কুলে বাচ্চাকে আনতে অনেকেই পরীক্ষা দেওয়ার জন্য নিয়ে যাচ্ছেন। পরীক্ষার্থীদের রাস্তা আটকানোয় চরম হয়রানি সাধারণ মানুষের। 


10.50 am: নবান্ন অভিযানের ফলে দুর্ভোগে সাধারণ যাত্রীরা। মিছিলের জেরে হাওড়ার দিকে কোনও বাস যেতে দেওয়া হচ্ছে না। এমনকি, হাওড়া স্টেশন থেকেও কোনও গাড়ি কলকাতার দিকে আসতে পারছে না। এর জেরে দুর্ভোগে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। পায়ে হেঁটে হাওড়া ব্রিজ দিয়ে যাতায়াত করতে হচ্ছে।


10.40 am: কলেজ স্ট্রিট হয়ে হাওড়া যাওয়ার রাস্তায় ব্যারিকেড। ব্যারিকেড দেওয়া হল সেন্ট্রাল-এমজি রোড ক্রসিং। আপাতত গিরিশ পার্ক হয়ে ধর্মতলামুখী গাড়ি  এবং ধর্মতলা থেকে গিরিশপার্ক মুখী গাড়ি চলাচল করছে। 



10.37 am: বিজেপির কর্মীসমর্থকরা যাতে কোনওভাবেই নবান্ন অভিযান সফল করতে না পারে তার ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। ইতিমধ্যেই গার্ডরেল ঝালাই করা হয়েছে। হাওড়া ময়দানের কাছে দেখা গেল সেই ছবি।



10.30 am: বিজেপির নবান্ন অভিযানের বিরোধিতায় মামলা। জাতীয় সড়ক আটকে জনজীবন বিপন্ন করে সব জমায়েতেই সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা রয়েছে। তারপরেও কিভাবে সভা?  হস্তক্ষেপ করুক আদালত, বক্তব্য আবেদনকারীর। তবে আজই মামলা শোনার আবেদনে আপত্তি আদালতের। মামলা দায়ের করলে বিবেচনা করা হবে।


আরও পড়ুন, BJP Nabbana Avijan: বিজেপি-র নবান্ন অভিযানে যান নিয়ন্ত্রণ, ভোগান্তি এড়াতে কোন পথে যাবেন?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)