নিজস্ব প্রতিবেদন: তৃণমূলের ২১ জুলাইয়ের পালটা কৌশল বিজেপির। রাজ্যের শাসকদলের শহিদ দিবসের পালটা বিজেপির শহিদ শ্রদ্ধাঞ্জলী দিবস। একই দিনে দিল্লি ও কলকাতায় এই কর্মসূচি পালন করবে পদ্মশিবির।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, বুধবার সকাল সাড়ে ১১টা থেকে নয়াদিল্লির রাজঘাটে ধরনায় বসবেন বিজেপি সাংসদরা। নেতৃত্ব দেবেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। এ রাজ্যেও একই কর্মসূচি পালন করবে গেরুয়া শিবির। কলকাতায় রাজ্য বিজেপি নেতারা শহিদ শ্রদ্ধাঞ্জলী দিবস পালন করবেন। সম্ভবত হেস্টিংসে হবে এই কর্মসূচি। নেতৃত্বে থাকবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ২১ জুলাই মৃত ১৩ জনের স্মৃতিস্তম্ভ তৈরি করে যেমন বিক্ষোভ দেখায় তৃণমূল। অনেকটা একই ধাঁচে হবে বিজেপির কর্মসূচি। তাঁদের অভিযোগ, বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার পর থেকে রাজ্যে এখনও পর্যন্ত ৩৮ জন বিজেপি কর্মী খুন হয়েছেন। সেই সমস্ত কর্মীদের ছবি সামনে রেখে বিক্ষোভ দেখাবে পদ্ম শিবির।


আরও পড়ুন:মহেশতলায় অগ্নিকাণ্ড, রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন


আরও পড়ুন: আকাশপথে বাংলায় আসতে লাগবে আরটি-পিসিআর নেগেটিভ বা দুই ডোজের টিকাকরণ শংসাপত্র


তৃণমূলের ২১ জুলাইয়ের মতো করে বিজেপির এই শহিদ শ্রদ্ধাঞ্জলী দিবস পালনের মধ্যে বেশ কিছু কৌশল খুঁজে পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাঁদের মতে, এই ইস্য়ুতে দিল্লিতে বিক্ষোভ প্রদর্শন করে রাজ্যের তৃণমূল সরকারের বিরুদ্ধে জাতীয় স্তরে আন্দোলন সংগঠিত করতে চাইছে বিজেপি। এ রাজ্যে আইনশৃঙ্খলা অবনতির যে অভিযোগ বারবার বিজেপি করে এসেছে, জাতীয় স্তরে বিক্ষোভ দেখিয়ে রাজ্যের শাসকদলের বিরুদ্ধে সেই অভিযোগে সিলমোহর দিতে চাইছে পদ্মশিবির। একই ভাবে, দিল্লিতে বিজেপির বিরুদ্ধে নানা ইস্য়ুতে যেভাবে সরব তৃণমূল, এই বিক্ষোভের দ্বারা সুদীপ বন্দ্যোপাধ্যায়-ডেরেক ও'ব্রায়েনদের সেই কৌশলকে ভোঁতা করতে চাইছে শাসকদল।