নিজস্ব প্রতিবেদন : হাতে আর মাত্র কয়েকমাস। তারপরই কলকাতা পুরনিগমের ভোট। বঙ্গে বিজেপির শক্তি পরীক্ষায় ২০১৯-এর লোকসভা ভোট যদি কোয়ার্টার ফাইনাল হয়ে থাকে, তবে একুশে বিধানসভা নির্বাচনের ফাইনাল-এর আগে ২০২০-র পুরভোট নিঃসন্দেহে সেমিফাইনাল তো বটেই। আর তাই লড়াইয়ের ময়দানে এক ইঞ্চিও যাতে ফাঁক থেকে না যায়, তা নিয়ে তৎপর বিজেপি। লড়াইয়ের ময়দানে এবার ডেঙ্গিকে হাতিয়ার করে মাঠে নামছে বঙ্গ বিজেপি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার কলকাতা পুরসভা ঘেরাও কর্মসূচি নিয়েছে রাজ্য বিজেপি। গেরুয়া শিবিরের অভিযানের মূল দাবি, ডেঙ্গি মুক্ত কলকাতা। একইসঙ্গে পুরভোটকে মাথায় রেখে তার সঙ্গে যুক্ত হয়েছে জলকরমুক্ত কলকাতা, জমির মিউটেশন কমানো, অবৈধ পার্কিং ও জঞ্জালমুক্ত কলকাতা। এরকমই প্রায় ১০ দফা দাবিকে সামনে রেখে কাল পুরসভা অভিযানে নামবে বিজেপি। অভিযানের দাবি বৃতান্ত দেখেই বোঝা যাচ্ছে, পুরভোটে বিজেপি কী কী ইস্যু নিয়ে লড়াই করবে। আগামিকাল বুধবার থেকে তারই যেন একটা রিহার্সাল শুরু করবে রাজ্য বিজেপি।



এদিকে, রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি কী? সেই সম্পর্কে রাজ্যের কাছে সোমবারই বিস্তারিত রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট। রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা কত? কতজনের মৃত্যু হয়েছে? ডেঙ্গি মোকাবিলায় এখনও পর্যন্ত রাজ্য কী কী পদক্ষেপ করেছে, রাজ্যের কাছে তার বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ২২ নভেম্বরের মধ্যে রাজ্য সরকারকে আদালতের কাছে এই রিপোর্ট পেশ করতে হবে।


প্রসঙ্গত, মূল মামলাটি ২০১৭ সালের। সাম্প্রতিক পরিস্থিতির বিচারে শুক্রবার প্রধান বিচারপতির কাছে সেই মামলাটিকে উল্লেখ করা হয়। রাজ্যের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে পুরনো মামলাটিকে উল্লেখ করে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবীরা। জরুরি শুনানির আবেদন করা হয় হাইকোর্টে। সোমবার হয় শুনানি। হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলাকারীর আইনজীবীরা বর্তমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে তথ্য দিয়ে জানায়, ডেঙ্গু মোকাবিলায় ব্যর্থ রাজ্য।


আরও পড়ুন, রাজ্যের আপত্তিকে নাকচ, রাজ্যপাল ধনখড়ের নিরাপত্তায় আজ থেকে 'সর্বত্র' মোতায়েন আধাসেনা


আরও পড়ুন, 'বিরল ঘটনা'! বাণিজ্য বনাম অর্থ, আদালতে যুযুধান মোদী সরকারের দুই মন্ত্রক


একইসঙ্গে আদালত যে গাইড লাইন করে দিয়েছিল তা ঠিকঠাক পালন করা হয়নি বলেও জানান তাঁরা। এই প্রসঙ্গে রাজ্যের তরফে এই সংক্রান্ত হলফনামা পেশ করার ইচ্ছে প্রকাশ করেন অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল। এরপরই রাজ্যের কাছে ডেঙ্গি নিয়ে বিস্তারিত রিপোর্ট তলব করেছে আদালত। একদিকে হাইকোর্টের রিপোর্ট তলব, অন্যদিকে বিজেপি পুরসভা অভিযান, ডেঙ্গি ইস্যুতে রাজ্য সরকার যে স্বস্তিতে নেই, তা বলাই বাহুল্য!