অঞ্জন রায়


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্যে প্রথমবার রথযাত্রা শুরু করতে চলেছে বিজেপি। কেমন হবে সেই রথ? তাতে কী কী থাকছে? তা নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা। বিজেপি সূত্রে খবর, আধুনিক রথ আসলে একটি বাস। তার মধ্যে থাকবে যাবতীয় সুযোগ-সুবিধা। বিজেপি সূত্রে খবর, দিল্লি থেকে আসছে ৩টি রথ। সেগুলি আদতে শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক বাস। মাথায় চড়ার জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। সিঁড়ি দিয়ে উপরে উঠে ভাষণ দেওয়ার ব্যবস্থা থাকছে। 


রথের মধ্যে কমপক্ষে ১০ জন থাকতে পারবেন। বিশ্রামের জন্য আলাদা একটি কেবিন, থাকছে ওয়াই-ফাই। ফেসবুক লাইভ ও অন্যান্য কাজের জন্য ল্যাপটপ। রথের মধ্যে রাখা থাকবে জরুরি পথ্যও। যাতে নেতা-কর্মীরা অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিত্সা করা যেতে পারে। খাওয়ার জন্য থাকছে আলাদা টেবিল। থাকছে বায়ো-টয়লেট।ভিতরে থাকছে প্রজেক্টর। বাসের গায়ে থাকবে দুটি জায়ান্টস্ক্রিন। বাস চলার সময়ে চালানো হবে তথ্যচিত্র। 



৩টি রথ নিয়ন্ত্রণে থাকছে দিল্লির বিশেষ দল। এই দলের সদস্যরা অন্যান্য রাজ্যেও রথ পরিচালনা করেছেন। গুজরাট, উত্তর প্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান ও মধ্যপ্রদেশে রথযাত্রা কর্মসূচি নিয়েছে বিজেপি। সেই সব রাজ্য থেকেও নেতারা আসবেন।


তারাপীঠ, কোচবিহার ও গঙ্গাসাগর থেকে গড়াবে বিজেপির রথের চাকা। বিজেপি সূত্রে খবর, ৩ টি জায়গাতেই রথযাত্রার সূচনা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সেখানে জনসভাও করতে পারেন তিনি। সভাপতির জন্য অনুষ্ঠানস্থলের পাশেই থাকছে হেলিপ্যাডের ব্যবস্থা। 


বিজেপির এই রথযাত্রা নিয়ে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কটাক্ষ করেছেন,''এটা রথ নয়। পাঁচতারা হোটেল'''। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ পাল্টা জবাব দিয়েছেন, এটা গ্রাম-বাংলার গরিব মানুষের রথ। বিজেপির সাধারণ সম্পাদক প্রতাপ বন্দ্যোপাধ্যায় বলেন, ''মুখ্যমন্ত্রী  যতই আমাদের রথকে ফাইভস্টার হোটেল বলে কটাক্ষ করুন। রথগুলি অত্যন্ত সাধারণ। নেতাদের আরামকেদারা নেই রথে। ওষুধ,  পানীয় জল, ইন্টারনেট পরিষেবা থাকছে। এগুলো তো জরুরী পরিষেবার মধ্যেই পড়ছে। মুখ্যমন্ত্রীর এতেও সমস্যা হলে ওনার বাড়িতে একটা পাঠিয়ে দিতে পারি। উনি দেখেও নিতে পারেন। চড়তে পারেন''।


আরও পড়ুন- চা-দোকানি ভারতের প্রধানমন্ত্রী হতে পারলে, আমার বেলায় হিংসে কেন? বিদ্রূপের জবাব আলমের