নিজস্ব প্রতিবেদন: 'রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা, এটা কখনই জনস্বার্থ মামলা হতে পারে না'।  রাজ্যে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় বিজেপির (BJP) রথযাত্রার বাতিলের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বিচারপতি রাজেশ বিন্দলের পর্যবেক্ষণ,  'রাজনৈতিক পরিচয় দেখিয়ে মামলা করেছেন মামলাকারী আইনজীবী। রাজনৈতিক বিবাদ মেটানোর জন্য জায়গা আদালত নয়। ব্য়ালট বাক্স আছে, সেখানে সমস্ত বিবাদের নিষ্পত্তি হয়'। আদালতের রায়ের স্বস্তিতে গেরুয়াশিবির।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভোটের আগে রাজ্য়ে বিজেপির রথযাত্রা বা পরিবর্তন যাত্রা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। বাংলায় বিভিন্ন প্রান্তে  ৫টি রথযাত্রার আয়োজন করেছে গেরুয়াশিবির। শনিবার নবদ্বীপে প্রথম রথযাত্রার উদ্বোধন করেন দলের সর্বভারতীয় জেপি নাড্ডা। এদিন কোচবিহারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হাতে সূচনা হয়েছে আরও একটি রথযাত্রার। এই কর্মসূচিকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটবে না তো? এই আশঙ্কায় কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন আইনজীবী রমাপ্রসাদ সরকার। আদালতে এই রথযাত্রা কর্মসূচি বাতিলের আবেদন জানিয়েছিলেন তিনি। যুক্তি ছিল, রথযাত্রায় আইনশৃঙ্খলার অবণতি হতে পারে, বাড়তে পারে সাম্প্রদায়িক উত্তেজনা। এমনকী, জন সমাগমের কারণে ছড়াতে পারে করোনা সংক্রমণও ছড়াতে পারে। কিন্তু শেষপর্যন্ত সেই আবেদন ধোপে টিকল না।


আরও পড়ুন: নবান্ন অভিযানে পুলিসের লাঠিচার্জ, প্রতিবাদে ১২ ঘণ্টার ধর্মঘটের ডাক বামেদের


প্রসঙ্গত, এই রথযাত্রা কর্মসূচি অনুমতি চেয়ে কর্মসূচির জন্য অনুমতি চেয়ে রাজ্য সরকারকে চিঠি দিয়েছিলেন বিজেপির (BJP) সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়। পাল্টা চিঠিতে জানানো হয়েছে, যে যে এলাকায় রথযাত্রা হবে, সেখানকার স্থানীয় প্রশাসনের কাছ থেকে অনুমতি নিতে হবে। সমস্ত আইন মেনেই কর্মসূচি পালন করতে হবে। এরপর খাস কলকাতায় রথের রুটে বদলে ফেলে বিজেপি।