অর্ণবাংশু নিয়োগী: কলকাতা হাইকোর্টের ইউ টিউব লাইভ হ্যাক! তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হল বিচারপতি শুভেন্দু সামন্তের ৭ নম্বর এজলাসের লাইভ স্ট্রিমিং।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হঠাৎ কী ঘটল?


আরও পড়ুন: Basirhat Sangrampore Kali: আশ্চর্য! ঘন ঘোর রাতে রাজা দেখলেন গভীর বনের ভিতর থেকে আলো ঠিকরে বেরোচ্ছে...


আদালতসূত্রে জানা গিয়েছে, আদালতের মেনসন চলাকালীন হঠাৎ সেখানে অশ্লীল ছবি দেখতে পাওয়া যায়। তড়িঘড়ি বন্ধও করে দেওয়া হয় লাইভ স্ট্রিমিং। তবে কম সময় নয়, প্রায় কয়েক মিনিট ধরেই অশ্লীল ছবি দেখা যাচ্ছিল। কিন্তু যান্ত্রিক কারণে খুব তড়িঘড়ি করে কিছু করা যাচ্ছিল না। শুধু 'মোড অফ অপারেশন'টা দ্রুত 'প্রাইভেট' করে দেওয়া হয়। হাইকোর্টের আইটি সেলের সঙ্গে যোগাযোগ করা হয়। ঠিক কী ঘটেছিল, বিষয়টি হাইকোর্টের আইটি সেলের তরফে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে হাইকোর্ট সূত্রে খবর।


হাইকোর্টের ইউ টিউব চ্যানেল হ্যাক অত্যন্ত গুরুতর বিষয়। অনেকেই বিষয়টি নিয়ে খুবই সন্ত্রস্ত হয়ে পড়েছে। হাইকোর্টের চ্যানেলেও যদি এমন ঘটে, তবে তো খুবই দুশ্চিন্তার। অন্যান্য ক্ষেত্রে আর কী সেফগার্ড থাকে? ফলে সংশ্লিষ্ট মহলের অনেকেই বিষয়টি ঠিক কীভাবে ঘটল, কার বা কাদের দ্বারা ঘটল-- তা বিস্তারিত জানতে আগ্রহী। দোষীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেও সূত্র মারফত জানা গিয়েছে।


প্রসঙ্গত, এটা অবশ্য নতুন কিছু না। এর আগে খোদ সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যালেনও হ্যাকড হয়েছিল!‌ গত মাসে, ২০ সেপ্টেম্বরে ঘটনাটি ঘটেছিল। সেদিন যাঁরা সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল খুলেছিলেন, তাঁরা অনেকেই ব্যাপারটি দেখে হতভম্ব হয়ে গিয়েছিলেন। সকালে খুলেই সেখানে দেখা গিয়েছিল বিভিন্ন রকম ভিডিয়ো, যা সুপ্রিম কোর্ট সম্পর্কিত কিছু নয়! খুব স্বাভাবিক ভাবেই সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল 'হ্যাক' হওয়ার খবরে তোলপাড় পড়ে গিয়েছিল গোটা দেশে। ওই চ্যানেলে চোখ রাখতেই দেখা গিয়েছিল ক্রিপ্টোকারেন্সির প্রচারের এক ভিডিয়ো। মার্কিন সংস্থা 'রিপল ল্যাবস'-র প্রচারের ভিডিয়োটি সেদিন সেখানে দেখা যাচ্ছিল। ক্রিপ্টোকারেন্সি নিয়ে ভিডিয়ো ছাড়াও ফাঁকা ভিডিয়ো, যার উপর কিছু লেখাও ছিল। মূলত, এই চ্যানেলে সুপ্রিম কোর্টে চলা বিভিন্ন শুনানির লাইন স্ট্রিমিংই দেখা যায়। কিন্তু সেখানে এই বিপত্তি! যে ফাঁকা ভিডিয়োটি দেখা গিয়েছিল তাতে লেখা থাকতে দেখা গিয়েছিল, Brad Garlinghouse: Ripple Responds To The SEC's $2 Billion Fine! XRP PRICE PREDICTION!


আরও পড়ুন: Dilip Ghosh: 'জাস্টিস চেয়ে ভিড়ে মিশে যাচ্ছে দোষীরাও! বাঁচাতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়কে'! প্রাতর্ভ্রমণে ক্রুদ্ধ দিলীপ...


বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হতেই নানা প্রশ্ন ওঠে। এরপর সুপ্রিম কোর্টের তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে যে, সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক হতেই তা বন্ধ করা হয়েছিল কিছুক্ষণের জন্য। তবে তা ফের চালু করা হয়।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)