ওয়েব ডেস্ক : নারদ কাণ্ডে প্রথম নোটিস পাঠাল CBI। তলব করা হল অন্যতম অভিযুক্ত তৃণমূল বিধায়ক ও কলকাতা পুরসভার ডেপুটি মেয়র ইকবাল আহমেদকে। শনিবার হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নারদ কাণ্ডে তদন্তের অগ্রগতি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে হাইকোর্ট। লাগাতার অভিযোগ তুলছেন বিরোধীরাও। এই পরিস্থিতিতেই প্রথম নোটিস পাঠাল CBI। ১০ জুন নিজাম প্যালেসে CBI-এর দুর্নীতি দমন শাখার অফিসে ইকবাল আহমেদকে তলব করা হয়েছে। নারদ মামলায় CBI-এর দায়ের করা FIR-এ ইকবাল আহমেদের নাম চার নম্বরে। সূত্রের খবর, ইকবালের মাধ্যমেই তৃণমূলের বিভিন্ন নেতার সঙ্গে যোগাযোগ হয় নারদ কর্তা ম্যাথু স্যামুয়েলের। ফুটেজে ইকবালকেও টাকা নিতে দেখা গেছে।


ইকবালের কাছে তদন্তকারীরা জানতে চাইবেন, কেন ফুটেজে ইকবাল আহমেদকে টাকা নিতে দেখা গেছে? টাকা নেওয়ার পিছনে উদ্দেশ্য কী ছিল? কীভাবে ম্যাথু স্যামুয়েলের সঙ্গে পরিচয় হল তাঁর? কোন কোন নেতার কাছে ম্যাথুকে নিয়ে যান তিনি? ওই নেতাদের কাছে কেন ম্যাথুকে নিয়ে যান তিনি? কোন নেতাকে কত টাকা দেন ম্যাথু স্যামুয়েল? টাকার বিনিময়ে নেতারা কী প্রতিশ্রুতি দেন? টাকা নেওয়ার পিছনে যুক্তি কী ছিল?


প্রশ্নগুলির সন্তোষজনক উত্তর না পেলে CBI কড়া পদক্ষেপের পথে হাঁটবে বলে সূত্রের খবর। CBI-এর পাশাপাশি নারদ তদন্তে সক্রিয় হয়েছে ED-ও। ক্যাপ্টেন বলরাম গোস্বামীকে হাজির হতে নির্দেশ দিয়েছে ED। দক্ষিণ কলকাতায় বলরাম গোস্বামীর গেস্ট হাউসেই বারবার থেকেছেন ম্যাথু। ওই গেস্ট হাউস থেকেই ড্রাইভার ইসলামের সঙ্গে যোগাযোগ হয় ম্যাথু স্যামুয়েলের। সূত্রের খবর, ইসলাম ম্যাথুকে নিয়ে যায় টাইগারের কাছে। যার মাধ্যমে ইকবাল আহমেদের সঙ্গে ম্যাথুর যোগাযোগ হয়।


ED জানতে চাইবে, গেস্ট হাউসে ম্যাথু স্যামুয়েল কতবার এসেছেন? কতদিন করে থেকেছেন? গেস্ট হাউস থেকে কার কার সঙ্গে যোগাযোগ করেছেন ম্যাথু স্যামুয়েল? দক্ষিণ কলকাতার লি রোডে সেই ডাইমেনশন গেস্ট হাউসটি এখন নেই। আবাসনটি এখন একটি পরিবারের সম্পত্তি। দিন পনেরো আগে সেই আবাসনে ঘুরে গেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের একটি দল। নারদ কাণ্ডে কোনওরকম যোগসূত্র অস্বীকার করেছেন মালিক বলরাম গোস্বামী। তদন্তকারীরা বলছেন, এখন সবে খোসা ছাড়ানো শুরু হয়েছে। শাঁসে পৌঁছতে অনেক দেরি।


আরও পড়ুন,প্রশ্ন বিভ্রাটের জের, পরীক্ষা বাতিল ঘিরে অশান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাস