নিজস্ব সংবাদদাতা: ৩১ কেজির কেক। ৩১ কেজির ছানাবড়া। কালীঘাট চত্বরে জড় হয়েছেন অগণিত মানুষ। ৩১তম জন্মদিনে 'বার্থডে বয়'কে শুভেচ্ছা জানাতে সবরকম প্রস্তুতিই তখন তুঙ্গে। তিনি এলেন, কেক কাটলেন এবং উপস্থিত সকলের সঙ্গে কথা বলে সেরে নিলেন এক প্রস্থ জনসংযোগ। মায়ের হাতের পায়েস খাওয়া থেকে পিসির পা ছুঁয়ে প্রণাম, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ৩১তম জন্মদিনে সবকিছুই হয়েছে রীতি মেনে। মুর্শিদাবাদ থেকে শৌমিক হোসেন তাঁর 'প্রাণ প্রিয় দাদা'র জন্য নিয়ে এসেছিলেন ৩১ কেজির বিশেষ কেক ও ছানাবড়া। মোটের উপর আজ অভিষেকের জন্মদিন উদযাপনের বিবরণ এটাই। কিন্তু এই বর্ণনা নেহাতই বাহ্যিক। রাজনীতির কারবারিদের মতে জন্মদিনের এই উদযাপনের ভিতরে রয়েছে অন্য এক উদযাপন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো তথা ডায়মন্ডহারবারের সাংসদ অভিষেক যে তৃণমূলে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন এবিষয়ে দ্বিমত নেই। ইদানিং তৃণমূলের ব্লক স্তরের সংগঠনেও নিয়মিত যোগাযোগ রাখছেন তিনি। আর তার প্রমাণ মিলেছে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা ফুল ও শুভেচ্ছা বার্তায়। তরুণতুর্কী এই নেতা যে দলে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন তারই প্রমাণ মিলেছে আজকের এই নজিরবিহীন উদযাপনের মধ্যে দিয়ে, বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। আর জনসংযোগের এমন সুযোগকে চুটিয়ে ব্যবহার করে অভিষেকও তাঁর রাজনৈতিক পরিপক্কতার প্রমাণ দিয়েছেন। জন্মদিনের ব্যক্তিগত মুহূর্তে এমনভাবে জনতার দরবারে সময় কাটানো আসলে রাজনীতির ময়দানে তাঁকে লম্বা দৌড়ের ঘোড়া হিসাবেই চেনাচ্ছে বলে মনা করা হচ্ছে।




জন্মদিনের খুশির আবহেই অভিষেক জানিয়ে দিয়েছেন তাঁর কালা দিবসের কর্মসূচি। নোট বাতিলের বর্ষপূর্তিতে কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আগামিকাল মমতা বন্দ্যোপাধ্যায় যে কালা দিবসের ডাক দিয়েছেন তাতে সাড়া দিয়ে অভিষেকও নামবেন রাস্তায়। ফলতা থেকে ডায়মন্ডহারবার পর্যন্ত হাঁটবেন তিনি।