সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ আসছিল গোটা রাজ্যে থেকেই। প্রশাসনের ওপরতলা পর্যন্ত পৌঁছে গিয়েছে সেই অভিযোগ। এমনকি এনিয়ে উষ্মা প্রকাশ করেছেন খোদ মুখ্যমন্ত্রীও। এবার সেই সিভিক ভলান্টিয়ারদের বাগে আনতে আচরণবিধির প্রশিক্ষণ দিচ্ছে কলকাতা পুলিস। ট্রাফিক ট্রেনিং স্কুলে আজ থেকে শুরু হয়েছে ওই প্রশিক্ষণ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-উত্তর সিরিয়ায় তুর্কি সেনার জালে বাগদাদির বোন রাসমিয়া


উল্লেখ্য, রাজ্যে ১ লাখ ৩০ হাজারের বেশি সিভিক ভলান্টিয়ার রয়েছেন। রাজ্যে যান চলাচল-সহ আইন শৃঙ্খলা রক্ষায় বড় ভূমিকা পালন করেন এইসব সিভিক ভলান্টিয়াররা। এদের দৌরাত্ম নিয়ে অভিযোগ আসছিল ভুরিভুরি। আইনশৃঙ্খলা রক্ষায় এদের প্রশিক্ষণ দেওয়া হলেও বিহেভিয়েরাল ট্রেনিং এদের ছিল না। সেই প্রশিক্ষণ শুরু হয়েছে আজ থেকে।


সিভিক ভলান্টিয়ারদের আচরণ নিয়ে বহু অভিযোগ এসেছে লালবাজারে। সাধারণ মানুষের সঙ্গে সিভিক ভলান্টিয়ারদের ওই দুর্ব্যবহারের কারণে রাজ্যে ভাবমূর্তি খারাপ হচ্ছিল পুলিসের। সেকথা মাথায় রেখেই বিশেষজ্ঞদের দিয়ে এদের প্রশিক্ষণ দেওয়া ব্যবস্থা করেছে কলকাতা পুলিস।



আরও পড়ুন-ফেলে দেওয়া প্লাসটিক থেকে তেল তৈরি করবে ইন্ডিয়ান অয়েল! চলছে গবেষণা


রোজ ১০০ ভলান্টিয়ারকে প্রশিক্ষণ দেওয়া হবে ট্রাফিক ট্রেনিং স্কুলে। প্রতি সপ্তাহে মোট ২ দিন প্রশিক্ষণের সুযোগ পাবেন তাঁরা। সাধারণ মানুষের সঙ্গে কীভাবে ব্যবহার করতে হয় তা তাদের সেখানো হবে। কলকাতা পুলিসের ডিসি ট্রাফিক সন্তোষ পান্ডে সংবাদমাধ্যমে বলেন, সিভিক ভলেন্টিয়ারদের সাধারণ মানুষের সঙ্গে ব্যবহার শেখানো হবে।