close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ফেলে দেওয়া প্লাসটিক থেকে তেল তৈরি করবে ইন্ডিয়ান অয়েল! চলছে গবেষণা

পরিসংখ্যান বলছে, ভারতে প্রতি বছর প্রায় ১ কোটি ৪০ লক্ষ টন প্লাস্টিকের বর্জ্য তৈরি হয়। আর এই পদ্ধতিতে ১০০ টন প্লাস্টিক থেকে প্রায় ৬০-৬২ টন তেল উৎপাদন করা সম্ভব।

Sudip Dey Sudip Dey | Updated: Nov 5, 2019, 09:59 AM IST
ফেলে দেওয়া প্লাসটিক থেকে তেল তৈরি করবে ইন্ডিয়ান অয়েল! চলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদন: পরিবেশ দূষণের ক্ষেত্রে প্লাস্টিকের একটা বড় ভূমিকা রয়েছে। ২ অক্টোবর থেকে ছয় ধরনের প্লাস্টিকজাত দ্রব্য নিষিদ্ধ করা হয়েছে গোটা দেশে। গোটা দেশকে প্লাস্টিকমুক্ত করার লক্ষ্যেই এই বিশেষ পদক্ষেপ করা হয়েছে। পরিসংখ্যান বলছে, ভারতে প্রতি বছর প্রায় ১ কোটি ৪০ লক্ষ টন প্লাস্টিকের বর্জ্য তৈরি হয়। আর এই বিপুল পরিমাণ প্লাস্টিকের বর্জ্য কী ভাবে পুনর্ব্যবহার করা যায় তা নিয়ে চিন্তিত দেশের বিভিন্ন মহল। চলছে একাধিক গবেষণাও। আর এরই মধ্যে আশার আলো দেখাচ্ছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-এর একটি গবেষণা।

জানা গিয়েছে, প্লাস্টিকের বর্জ্যকে কী ভাবে ব্যবহারযোগ্য করে তোলা যায়, তা নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা চালাচ্ছিল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। সম্প্রতি সেই গবেষণায় প্রাথমিক ভাবে সাফল্য মিলেছে। এই সাফল্যের হাত ধরে প্লাস্টিকের বর্জ্য থেকে ব্যবহারযোগ্য তেল উৎপাদনের লক্ষ্যে আরও এক ধাপ এগল ইন্ডিয়ান অয়েল। সংস্থার সূত্রে খবর, কেন্দ্রীয় সরকারের সঙ্গে হাত মিলিয়ে ২০২২ সালের মধ্যেই প্লাস্টিকের বর্জ্য থেকে ব্যবহারযোগ্য তেল উৎপাদনের কাজ শুরু করা যাবে।

আরও পড়ুন: ইন্টারনেটে বিকোচ্ছে ১৩ লক্ষ ভারতীয়র ডেবিট ও ক্রেডিট কার্ডের গোপনীয় তথ্য!

জানা গিয়েছে, জাপান আর চিনে ইতিমধ্যেই এই পদ্ধতিতে তেল উত্পাদনের প্রচেষ্টা শুরু হয়ে গিয়েছে। এই দুই দেশ থেকে পাওয়া হিসাব অনুযায়ী, ১০০ টন প্লাস্টিক থেকে প্রায় ৬০-৬২ টন তেল উৎপাদন করা সম্ভব।