নিজস্ব প্রতিবেদন : মারণ ভাইরাস করোনার সংক্রমণ ঠেকাতে '৫ মিটার' দূর থেকে কথা বলার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে খেলাশ্রী অনুষ্ঠানে এই নিদান দেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, করোনার সংক্রমণ ঠেকাতে কারও হাঁচি-কাশি হয়ে থাকলে, তাঁর থেকে দূরত্ব বজায় রেখে কথা বলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তবে সেটা ৫ মিটার নয়, ১ মিটার দূরত্বে থেকে কথা বলতে বলেছেন বিশেষজ্ঞরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন নেতাজি ইন্ডোরে করোনা ঠেকাতে মুখ্যমন্ত্রী বলেন-


* সর্দি-কাশি হলেই ভয় পাবেন না। সব সর্দি-কাশি করোনা নয়।


* কারোর সঙ্গে হাত মেলাবেন না। কারণ এটা মানুষের থেকে মানুষে সংক্রমণ ছড়াচ্ছে।


* ৫মিটার দূর থেকে কথা বলুন।


* নমস্কার করুন। হ্যান্ডশেক নয়।


* হাঁচলে-কাশলে মুখ ঢেকে রাখুন।


* জল খান বেশি করে।


* কাঁচা খাবার খাবেন না।


* রান্না করে খান।


* যেখানে-সেখানে থুথু ফেলবেন না।


* মাস খানেক থেকে মাস দুয়েক আমাদের সাবধানে থাকতে হবে।


তবে করোনা নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে এদিন ফের আশ্বস্ত করেন মুখ্যমন্ত্রী। বলেন, করোনায় মৃত্যুর হার মাত্র ২ শতাংশ। অযথা আতঙ্কিত না হয়ে সবরকম সাবধানতা নিতে হবে। উল্লেখ্য, এদিন রাজ্যের ক্লাবগুলিকে অনুদান দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। কিন্তু, বৃহস্পতিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সব রাজ্যকে যেকোনও রকম ছোট-বড় জমায়েত এড়ানোর নির্দেশ দেওয়া হয়। আর তারপরই এদিনের অনুষ্ঠান কাটছাঁট করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। করোনার জেরে ক্লাবগুলির হাতে আজ অনুদানের চেক তুলে দেওয়ার কর্মসূচি স্থগিত করে দেওয়া হয়। পুলিসের মাধ্যমে ক্লাবগুলির কাছে চেক পৌঁছে দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


আরও পড়ুন, করোনার কামড়ে প্রথম মৃত্যু কর্নাটকে, গ্রাসে কেন্দ্রশাসিত-সহ ১২ রাজ্য


২০১২ সাল থেকে রাজ্যের মোট ২৬ হাজার ক্লাবকে সরকারের তরফে এই অনুদান দেওয়া হয়ে আসছে। পুরভোটের মুখে এবার ১৩ হাজার ক্লাবকে ফের অনুদান দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার। নতুন ক্লাবকে ২০ হাজার আর পুরনো ক্লাবকে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করা হয়। অনুদান হিসেবে এবছর দেওয়া হচ্ছে মোট ১৩০০ কোটি টাকার চেক।