মৈত্রেয়ী ভট্টাচার্য: রাজ্যে ফের কোভিড আক্রান্তের মৃত্যু বেলেঘাটা আইডি হাসপাতালে। গত ২৪ ঘণ্টায় ২ জন কোভিড আক্রান্তের মৃত্যু হল এই হাসপাতালে। আজ সকাল ৮টা ৫ মিনিট নাগাদ মৃত্যু হয় দমদম ক্যান্টনমেন্ট সুভাষনগরের বাসিন্দা বিদেশ দত্ত (৭৭)-র। হাসপাতাল সূত্রে খবর সিসিইউতে গুরুতর অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন ছিলেন তিনি। অন্যদিকে, গতকাল সন্ধ্যা ৬টা নাগাদ মৃত্যু হয়েছে হাওড়া বি গার্ডেনের বাসিন্দা জহরলাল রায়ের। ৬৮ বছর বয়সী ওই ব্যক্তি পারকিনসন রোগে আক্রান্ত ছিলেন। সিভিয়ার কোভিড নিউমোনিয়া নিয়ে তাঁকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, পরশু দিন একটি ১৫ বছরের কিশোরেরও মৃত্যু হয়েছে কোভিডে। আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় ওই কিশোরের। গোবরডাঙার বাসিন্দা ওই কিশোরকে গত ৮ এপ্রিল ভর্তি করা হয়েছিল আরজিকরে। ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত ছিল কিশোরটি। Rapid অ্যান্টিজেন পজিটিভ হয় হাসপাতালের ইমারজেন্সিতে। তারপর ভর্তি নেওয়া হয় কিশোরটিকে। কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত হয় কিশোরটি। ২৬ তারিখ দুপুরে আরজিকরে মৃত্যু হয় তার। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যের বর্তমান সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১,৯০২ জন। ওদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৫৩ জন করোনা পজিটিভ হয়েছেন। পজিটিভিটি রেট এখন ১৪ শতাংশের উপরে।


এর আগেও করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারান সুবীর কুমার সাহা নামে ৮০ বছর বয়সী এক ব্যক্তি। উত্তর ২৪ পরগনার দমদমের বাসিন্দা ছিলেন ৮০ বছরের প্রৌঢ়। করোনা রিপোর্ট পজিটিভ আসার পর, ১৯ তারিখ বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। একদিন পরই ২০ তারিখ রাত ৯টা ১৫ নাগাদ মৃত্যু হয় তাঁর। এছাড়া বেলেঘাটা আইডি হাসপাতালে আরও দুই মহিলারও মৃত্যু হয়েছে। যাঁরা দুজনও কোভিড পজিটিভ ছিলেন বলেই খবর। একজনের নাম, সুন্দরী ঘোষ। তাঁর বয়স ৯৩ বছর। বাড়ি পাটুলিতে। অন্যজন আরতি দাস। বয়স ৯২ বছর। বাড়ি পানিহাটিতে। 


প্রসঙ্গত, রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ খোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তিনি আশ্বস্ত করেন যে পরিস্থিতি নিয়ন্ত্রণেই আছে। হাসপাতালগুলিতে পরিকাঠামো প্রস্তুত আছে। তবে সবাইকে মাস্ক পরে চলার পরামর্শ দেন। আরও বলেন, গরমে অসুখ বাড়ে। তাই নিয়ম মেনে চলুন। সাবধানে থাকুন। উল্লেখ্য, দিন কয়েক আগেই কোভিড নিয়ে নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। কী কী নির্দেশিকা:
১) ভিড় এডিয়ে যান, বিশেষ করে এড়াতে হবে বয়স্ক শিশু ও প্রেগন্যান্ট মহিলাদের


২) এবার ভিড়ে তো বটেই, একটু জনবহুল জায়গায় মাস্ক মাস্ট


৩) নিয়মিত স্যানিটাইজার এবং সাবান ব্যবহার করুন আগের মতোই, বাচ্চারাও যাতে এটা করে খেয়াল রাখুন


৪) রুমালে মুখ-নাক ঢেকে কাশুন বা হাঁচুন, যত্রতত্র থুতু ফেলবেন না


৫) জ্বরে বা সর্দি-কাশিতে ভুগছেন এমন মানুষজনের থেকে সকলেই দূরে থাকুন, বিশেষ করে দূরে থাকতে হবে তাঁদের যাঁরা খুব বয়স্ক, যাঁদের কো-মরবিডিটি রয়েছে; এই নিয়ম মানতে হবে প্রেগন্যান্ট মহিলাদেরও।


৬) যাঁরা এখনও কোভিডের প্রিকশন ডোজ নেননি, তাঁরা এবার নিয়ে নিন


৭) আপনি যদি জ্বরে ভোগেন, যদি আপনার গলায় ব্যথা হয় বা আপনি সর্দি-কাশিতে ভোগেন তবে কোভিড টেস্ট করাতে লজ্জা পাবেন না 


৮) যদি আপনার কোভিড ধরা পড়ে তবে ১ সপ্তাহের জন্য আইসোলেশনে চলে যান


৯) যদি আপনার অক্সিজেন স্যাচুরেশন কমে যায় বা শ্বাসকষ্ট হয় তা হলে দ্রুত হাসপাতালে যান বা ডাক্তারের পরামর্শ নিন


১০) শিশুদের বা বড়দের মধ্যেও যাঁদের পরিস্থিতি জটিল ও ঝুঁকিপূর্ণ বলে মনে হবে তাঁদের দ্রুত চিকিৎসা করাতে হবে 


১১) চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক বা কাফ সিরাপ খাবেন না


১২) প্রয়োজন পড়লে ফোন করুন স্টেট হেল্প লাইনে: ১৪৪১৬


আরও পড়ুন, Thunderstorm Lightning Death: প্রথম কালবৈশাখিই কালান্তক! বাংলায় বজ্রাঘাতে মৃত ১৫...



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)