নিজস্ব প্রতিবেদন : বাম ছাত্র-যুব সংগঠনের সদস্যদের উপর পুলিসি অত্যাচারের অভিযোগে আগামিকাল  শনিবার কলকাতা সহ রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচির ডাক দিল বামেরা। রাজ্যে শিল্প ও কর্মসংস্থানের দাবিতে এদিন 'সিঙ্গুর থেকে নবান্ন চলো', নবান্ন অভিযানের ডাক দিয়েছিল এসএফআই ও ডিওয়াইএফআই সহ বাম ছাত্র-যুব সংগঠনগুলি। সেই অভিযান ঘিরেই এদিন রণক্ষেত্রের চেহারা নেয় হাওড়ার মল্লিকফটক এলাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বাম ছাত্র-যুব নেতাদের অভিযোগ, এদিন পুলিসের সঙ্গে মিশে ছিল তৃণমূলের গুন্ডারা। পুলিসের মদতেই তাদের উপর হামলা চালিয়েছে তৃণমূলের ছেলেরা। বহু ছাত্র, যুব জখম হয়েছেন। বর্তমানে তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন। আন্দোলনকারীদের উপর এহেন হামলার ঘটনায় কড়া নিন্দা করেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমানু বসু। বিবৃতি জারি করে তিনি জানিয়েছেন, আহতের সঠিক সংখ্যা এখনও পর্যন্ত পাওয়া যায়নি। আহতরা হাওড়া জেলা হাসপাতাল ও কলকাতার হাসপাতালে চিকিৎসাধীন। পুলিসের সঙ্গে পরিকল্পনা করে মিছিলকারীদের উপর হামলা করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। গণতান্ত্রিক আন্দোলনের উপর পুলিশ বর্বরোচিত আক্রমণ করেছে বলে তোপ দাগেন তিনি।


বামফ্রন্ট চেয়ারম্যানের সুরেই আন্দোলনকারীদের উপর আক্রমণের নিন্দায় সরব হয়েছেন মহম্মদ সেলিম। কাল রাজ্যজুড়ে বামেরা প্রতিবাদ কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন তিনি। সেলিম বলেন, 'এটা গুন্ডামি হয়েছে। এরকম আক্রমণ বিগত ৫০ বছরে হয়নি। আমরা সবসময়  রাস্তাতেই ছিলাম, থাকব। আজ যা হয়েছে তা ঠিক না। রাজ্যের সর্বত্র প্রতিবাদে সামিল হওয়ার আবেদন জানাচ্ছি।' মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে তিনি বলেন, 'দিদিকে বলতে গিয়েই আক্রান্ত বামেরা।'


আরও পড়ুন, ইটবৃষ্টি, টিয়ার গ্যাস, জলকামান, লাঠিচার্জ! বাম ছাত্র-যুবদের নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার


এখন বামেদের আগামিকালের প্রতিবাদ কর্মসূচিতে কংগ্রেস কি যোগ দিচ্ছে? উত্তরে সোমেন মিত্র জানিয়েছেন, "রাজ্যে স্বৈরতন্ত্র চলছে। কাল সিপিআইএম যদি চায়, কংগ্রেসও এর প্রতিবাদে রাস্তায় নামবে। আমরা কমন মিনিমাম প্রোগ্রাম করব। এই নিয়ে কথা হচ্ছে। পুজোর পর একসাথে হব।"