ওয়েব ডেস্ক: ATM নিরাশ করেছে গোড়া থেকেই। এবার হাত তুলে নিচ্ছে ব্যাঙ্কও। ২হাজার ছাড়া অন্য কোনও নোট মেলাই এখন ভাগ্যের ব্যাপার। যে পরিমাণ টাকা আপনি চান, তা তুলতে পারা তো হাতে চাঁদ পাওয়ার মতো। সব মিলিয়ে আমজনতার কপালে এখন স্রেফ হয়রানিই সার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আগে ধার চাইলে মুখ গোমড়া হত দোকানির, এখন ধারেই ক্রেতাকে স্বাগত!


একমাস হতে চলল। সারা দেশেই এখন এই ছবি। রোজই যে টাকা দরকার। এই লাইনও তাই এখন ভীষণ চেনা। সকাল হতেই ব্যাঙ্ক কিম্বা ATM-এর লাইনে ঠায় দাঁড়িয়ে। কি জানি আজ কত পাওয়া যায়?


ক্রমেই জটিল পরিস্থিতি
কিন্তু দিন যত যাচ্ছে ততই যেন জটিল হচ্ছে ছবিটা। ৮ নভেম্বরের পর থেকে বেশিরভাগ ATM ই বন্ধ । গত ১ মাসে খোলা  ATM-এ ২হাজারই ছিল বাঁধাধরা। ছোট নোট মিলেছে হাতে গোনা কিছু জায়গায়।  ভরসা ছিল ব্যাঙ্ক।  ২হাজারই হোক কিম্বা ১০০, ৫০ বা ২০। মিলছিল বিভিন্ন ধরনের নোট। সরকারের ঘোষণা মেনে টাকা যোগানোর চেষ্টা করছিল অনেক ব্যাঙ্কই। কিন্তু এখন হাত তুলে নিয়েছে ব্যাঙ্কগুলোই। যোগান নেই বলে জানাচ্ছে রাষ্ট্রায়ত্ত্ব এবং বেসরকারি ব্যাঙ্কগুলি। কোথাও কোথাও পোস্টার দিয়ে জানানো হয়েছে তাদের হাতেও ২হাজার ছাড়া অন্য নোটের যোগানই নেই।


কোথায় নোট?
ATM-এও নেই, ব্যাঙ্কেও নেই। ২হাজার ছাড়া বাকি নোটগুলোর তবে হলটা কী? শুধু বড় নোটের সমস্যাই তো  নয়। যা অবস্থা দাঁড়িয়েছে তাতে হাতে টাকা পাওয়াটাই সবচেয়ে বড় সমস্যা হয়ে উঠেছে।
কার্ড-হয়রানিই সার


সত্যিই তো আসতেই পারেন পরের দিন। কিন্তু বলুন তো রোজ রোজ সব কাজ ফেলে ব্যাঙ্কে ছোটা কি আদৌ সম্ভব? শরীরও কি দেয়? তাহলে কীভাবে চলবে আমার আপনার মত সাধারণ মানুষের?