নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতি হয়েছে ১৫ হাজার কোটি টাকার। এটি প্রাথমিক হিসেব। এরপর হবে ফিল্ড সার্ভে। তাতেই উঠে আসবে ক্ষয়ক্ষতির প্রকৃত হিসেবে। নবান্নে আজ এমনটাই জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, ক্ষয়ক্ষতির হিসেব নেওয়ার জন্য ৩ জুন থেকে দুয়ারে ত্রাণ কর্মসূচি চালু করা হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ইয়াসে রাজ্যের প্রাথমিক ক্ষয়ক্ষতির পরিমাণ ১৫ হাজার কোটি টাকার: Mamata


আমপানে(Amphan) সময়ে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে প্রবল হইচই হয়েছিল রাজ্য়ে। সেই অস্বস্তিকর পরিস্থিতি আর যাতে না হয় তার জন্য ইয়াসে ক্ষতিগ্রস্তদের কাছে থেকে সরাসরি ক্ষতির খতিয়ান নেবেন সরকারি অফিসাররা। ক্ষতিপূরণের টাকা যাবে সরাসরি ক্ষতিগ্রস্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।


মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কারও কথায় ত্রাণ বন্টন হবে না। যেমন দুয়ারে সরকার(Duare Sarkar)-এর সময়ে সরকারি অফিসাররা এলাকায় গিয়েছিলেন সেইভাবে এবারও যাবেন। যার বাড়ির ক্ষতি হয়েছে তিনি একটি আবেদনপত্র লিখে অ্যাপ্লিকেশন বক্সে ফেলে দিয়ে আসবেন। বা হাতেও দিতে পারেন।


আরও পড়ুন-জুলাইয়ে উচ্চমাধ্যমিক, অগাস্টে মাধ্যমিক পরীক্ষা, ঘোষণা CM Mamata-র


আগামী ৩ জুন থেকে ১৮ জুন পর্যন্ত গ্রামে গ্রামে, ব্লকে ব্লকে চলবে দুয়ারে ত্রাণ প্রকল্প। মমতা বলেন,যাদের চাষের জমি বা ফসলের ক্ষতি বা বাড়ির ক্ষতি হয়েছে তারা ক্ষতিপূরণের আবেদন করবেন। নিজের আবেদন নিজেই করুন। ফলে কেউ বলতে পারবে না কেউ আমার জন্য করল না। ওইসব অ্যাপ্লিকেশন খুঁটিয়ে দেখা হবে। এর জন্য ১৯ জুন থেকে ৩০ জুন পর্যন্ত সময় নেওয়া হবে। ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত ত্রাণের টাকা ক্ষতিগ্রস্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হবে।