নিজস্ব প্রতিবেদন: বীরভূমের দেউচা পাচামি কয়লা প্রকল্পে জমিদাতাদের জমির পাট্টা, চাকরির নিয়োগপত্র দেওয়া শুরু করল রাজ্য সরকার। বুধবার নবান্নে এক অনুষ্ঠানে ৬ জনের হাতে জমির পাট্টা ও চাকরির নিয়োগপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ২০৩ জনকে জমির জন্য ক্ষতিপূরণ দেওয়ার কাথা জানা মুখ্যসচিব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেশের সর্ববৃহত্ দেউচা পাচামির কয়লা খনি(Deucha Pachami Coal Block) নিয়ে যথেষ্ঠই আশাবাদী রাজ্য সরকার। রাজ্যের নিজস্ব ১ হাজার একর জমি ছাড়াও এলাকার বাসিন্দাদের কাছ থেকে জমি নেওয়া হচ্ছে। তার জন্য তাদের জমির বদলে জমি, বাড়ি তৈরি খরচ ও চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী(Mamata Banerjee)।


নবান্নের ওই অনুষ্ঠানে আজ মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন, দেউচা পাচামি প্রকল্পে যারা জমি দিয়েছেন তাদের জমির পরিবর্তে জমি, বাড়ি সিফট করা জন্য টাকা ও বাড়ি তৈরি করার জন্য ৫ লাখের পরিবর্তে ৭ লাখ টাকা দেওয়া হচ্ছে। এছাড়াও পরিবারপিছু যোগ্যতা অনুয়ায়ী একজনকে চাকরি দেওয়া হচ্ছে। যাদের যোগ্যতা বেশি তারা গ্রুপ সি-তে ও যাদের যোগ্যতা কম তাদের গ্রুপ ডি-তে চাকরি দেওয়া হবে। এই প্রকল্পে চাকরি হবে কমপক্ষে ১ লাখ মানুষের।


মুখ্যমন্ত্রী আরও বলেন, দেউচা পাচামি প্রকল্প হলে তাকে কেন্দ্র করে স্টিল, বিদ্যুত্ ও ইলেকট্রনিক্স শিল্প গড়ে উঠবে। সেখানে এলাকার ছেলেমেয়েরাই চাকরি পাবে। দেখা হবে এলাকার কোনও পরিবার যেন চাকরি থেকে বঞ্চিত না হয়। চাকরি দেওয়ার জন্য ৫১০০ পোস্ট তৈরি করা হয়েছে। পরে এটা আরও বাড়বে। জমিদাতাদের পুনর্বসনের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। প্রকল্পে ইতিমধ্য়েই ১৫০০ মানুষ জমি দেওয়ার কথা বলেছেন। প্রকল্পে মোট বিনিয়োগ হবে ৩০ হাজার কোটি টাকা।


এদিন শিল্পের জন্য একটি পোর্টাল ও বাংলার আই ক্লাউড নামে দুটি পোর্টালের উদ্বোধন করা হয়। প্রথমটি থেকে রাজ্য শিল্প সংক্রান্ত বিষয়ে সব কিছু জানা যাবে। এখানে রাজ্যের ১৫টি দফতরের বিষয়ে খুঁটিনাটি জানা য়াবে। কোনও অভিযোগ থাকলে তাও দায়ের করা যাবে। অন্য দিকে বাংলার আই ক্লাউড থেকে পাওয়া যাবে বহু সরকারি নথি।


আরও পড়ুন-পুরভোটে কেন্দ্রীয় বাহিনী? ১২ ঘণ্টায় কমিশনকে সিদ্ধান্ত নিতে নির্দেশ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)