নিজস্ব প্রতিবেদন:  লড়াইয়ের কাজ টাকা পয়সা দিয়ে হয় না, টাকা নিয়ে চরিত্র নষ্ট করবেন না। তৃণমূল ছাত্র পরিষদের ২৮ তম প্রতিষ্ঠা দিবসে মেয়ো রোডের মঞ্চ থেকে ছাত্রনেতাদের বার্তা দিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তৃণমূল ছাত্র পরিষদের ২৮ তম প্রতিষ্ঠা দিবস- স্বাভাবিকভাবেই এই দিনে দলনেত্রী যে দলীয় ছাত্রনেতাদের উদ্দেশে কোনও গুরুত্বপূর্ণ বার্তা দেবেন, তা জানাই ছিল তৃণমূলের তরুণ নেতা-কর্মীদের। বেলা একটা নাগাদ মঞ্চে ওঠেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের ভাষণের শুরু থেকেই তরুণ সমাজের নৈতিক মানোন্নয়নের বিষয়টির ওপর জোর দেন।


মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘লড়াই জীবন সংগ্রামের প্রেরণা, সঠিক কাজ করলে মানুষ ঠিক চিনে নেবেন।’’ এপ্রসঙ্গ তিনি নিজের ছাত্রজীবনে লড়াইয়ের প্রসঙ্গও তুলে ধরেন। তিনি বলেন, ‘আমার সময়ে যাদবপুর থেকে কেউ লড়তে চাইছিল না। আমাকে বলা হয়েছিল, তুমি কি যাদবপুরে দাঁড়াতে চাও? আমি সেসময় শুধু একটাই কথা বলেছিলাম। ভোটে দাঁড়ানোর জন্যে নয়। লড়াই করতে হলে আমি প্রস্তুত।’ এরপরই ছাত্রনেতাদের উদ্দেশে তিনি বলেন, ‘‘আগামী দিনে যাঁরা ছাত্র রাজনীতি করবেন, তাঁদের জন্য এই দিনটা উত্সর্গ করছি।’’


আরও পড়ুন: বোর্ড গঠনে জেলায় জেলায় অশান্তিতে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ মন্ত্রীদের


এদিনের মুখ্যমন্ত্রী থেকে দলের তরুণ ছাত্রনেতা-কর্মীদের পাঠ পড়ান দলনেত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা, ‘‘ভালো কাজের জন্য লবিবাজির দরকার নেই। ভালো কাজ করলে, লোকে এমনিই চিনে নেবেন। কাজ করতে গেলে লবি করতে নেই।’’ এরপরই নেত্রী যা বলেন, তা সাম্প্রতিক ছাত্র রাজনীতিতে যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মমতা বলেন, ‘লড়াইয়ের কাজ টাকা পয়সা দিয়ে হয় না, টাকা নিয়ে চরিত্র নষ্ট করবেন না। বর্তমান ছাত্র সমাজের মধ্যে নিষ্ঠার অভাব রয়েছে।’’


প্রসঙ্গত, টাকা নিয়ে কলেজে ভর্তির ক্ষেত্রে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগে সম্প্রতি তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। এনিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শহর, শহরতলি থেকে শুরু করে মফফস্বলের একাধিক কলেজে এহেন অভিযোগ ওঠে। মমতা বন্দ্যোপাধ্যায় নিজে কয়েকটি কলেজ পরিদর্শনে যান। সেক্ষেত্রে এদিনের সভামঞ্চ থেকে দলনেত্রীর এই বার্তা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে অভিজ্ঞ মহল।


 নেত্রী আরও বলেন, ‘আমার চাই উন্নততর চরিত্র গঠন করা কর্মী, আমার দলের দরকার নির্ভীক কর্মী।ছাত্র যুব সমাজকে রুখে দাঁড়াতে হবে।’ নেত্রীর এদিনের পাঠ ছাত্রযুব সমাজের কাছে যে যথেষ্টই তাত্পর্যপূর্ণ, তা বলার অপেক্ষা রাখে না।


এদিনের মঞ্চ থেকে তৃণমূল ছাত্র পরিষদের নতুন সভাপতি বা সভানেত্রীর নাম ঘোষণা করলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। তার বদলে প্রাক্তন সভাপতিদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে রয়েছেন অশোক দেব, বৈশ্বানর চট্টোপাধ্যায়ের মতো বর্ষীয়ান তৃণমূল কংগ্রেস নেতারা।