সুতপা সেন: লোকসভা ভোটেও AI প্রযুক্তি! স্রেফ গন্ডগোল বা ভিড় নয়, রিগিং রুখতে এবার কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নজরদারি চলবে ১০০ শতাংশ। কমিশন সূত্রে তেমনই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Kunal Ghosh: যারা দলের সত্যিকারের কর্মী তাঁদের কি অগ্নিপরীক্ষা দিতে হবে? বিস্ফোরক অপসারিত কুণাল


বাংলায় লোকসভা ভোট হচ্ছে ৭ দফায়। প্রথম ২ দফায় AI প্রযুক্তি সাহায্য নিয়েছে কমিশন। মূলত ৩ ভাবে ব্যবহার করা হয়েছে এই প্রযুক্তি। বুথে ১৫ জনের বেশি লোক ঢুকলেই, অ্য়ালার্ট পাঠাচ্ছে AI। আবার যদি বুথে ক্য়ামেরায় মুখ ঘুরিয়ে দেওয়া হয় বা বাধা আসে, সেক্ষেত্রেও বার্তা পৌঁছে যাচ্ছে কমিশনের অফিসে। এমনকী, গন্ডগোল হলেই অ্য়ালাট।


৭ মে তৃতীয় দফায় ভোট হবে মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে। সঙ্গে জঙ্গিপুর ও মুর্শিদাবাদেও। রিগিং রুখতে AI প্রযুক্তিরই সাহায্য নেওয়ার সিদ্ধান্ত কমিশন। কীভাবে? কমিশন সূত্রের খবর, সাধারণভাবে সন্ধে ৬টা, বড়জোর ৭টা পর্যন্ত ভোট হবে। এখন কোনও বুথে যদি সন্ধে ৭টার পরেও লোক থাকে, তাহলেও এবার অ্য়ালার্ট পাঠাবে AI। AI টিমে থাকছেন ১৫ জন, নেতৃত্বে ৬ অফিসার।



আরও পড়ুন:  Kunal Ghosh: 'দলবদলু' তাপসের প্রশংসা করে দলের কোপে কুণাল, পদ কাড়ল তৃণমূল


এদিকে ফরাক্কার সভা থেকে কমিশনকে বিরুদ্ধে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি বলেন, 'যেদিন প্রথম দফার ভোট হল, যেদিন দ্বিতীয় দফার ভোট হল, আমরা প্রত্যেকেই নির্বাচন কমিশনের সূত্র ধরে, সব সংবাদমাধ্যমে লিখেছে, কোথায় কত ভোট হয়েছে, এবং নির্বাচন কমিশনও  সেটা জানিয়েছে। আমি গতরাতে ৯.৩০-র সময়ে হঠাৎ শুনতে পেলাম, ৫.৭৫ শতাংশ ভোট  যেখানে যেখানে বিজেপির ভোট পড়েছিল, সেইসব জায়গায় হঠাৎ করে ভোটটা বাড়িয়ে দিয়েছে। নির্বাচন কমিশন নোটিস করেছে'।


মমতার দাবি, 'নাগরিকদের সন্দেহ দূর করা জন্য EVM কারা তৈরি করেছে? চিপ কারা তৈরি করেছে? এই সংখ্যাটা বাড়ল কী করে? প্রথম দফায় কী ছিল? দ্বিতীয় দফায় কী ছিল? কত ভোটার ছিল? কত মেশিন ব্য়বহার হয়েছিল? সেটা জানতে চাই'। বলেন, 'হঠাৎ করে বেড়ে যাওয়ার মানে এটা তো নয়, ১৯ লক্ষ ভোটিং মেশিন পাওয়া যাচ্ছে না অনেকদিন ধরে। বিজেপিশাসিত রাজ্যগুলি নিজের ইচ্ছামতো লোকের ভোট পালটে দিয়ে, নিজেদের মেশিন ঢুকিয়ে দিচ্ছেন! নির্বাচন কমিশনে আমরা বলব. মানুষের সন্দেহটা দূর করুন'।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)