ওয়েব ডেস্ক: প্রেসিডেন্সিতে ফের আগুন। এবার পুড়ে ছাই নতুন ক্যান্টিন। গত সাত বছরে পাচবার আগুন শতাব্দীপ্রাচীণ এই শিক্ষা প্রতিষ্ঠানে। বাইরে ঝাঁ চকচকে হলেও ভেতরে কতটা সুরক্ষিত প্রেসিডেন্সি? প্রশ্ন থাকছেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দুহাজার দশ থেকে দুহাজার ষোলো। চারবার আগুন লেগেছে রাজ্যের হাই প্রোফাইল শিক্ষাপ্রতিষ্ঠান প্রেসিডেন্সিতে।


আরও পড়ুন পুলিসের ভুঁড়ি কেন? প্রশ্ন তুলে হাইকোর্টের দায়ের জনস্বার্থ মামলা


দুহাজার দশ সালে আগুন লাগে প্রেসিডেন্সির ডিরোজিও বিল্ডিংয়ে। দুহাজার এগারো সালে আগুন লাগে কেমিস্ট্রি ল্যাবে। দুহাজার চোদ্দয় ফিজিক্স ল্যাবে আগুন লাগে। দুহাজার ষোলো সালে আগুন লাগে কেন্দ্রীয় গ্রন্থাগারে। কেন্দ্রীয় গ্রন্থাগারে আগুন লাগার পর পরিকাঠামোর অভাবের কথা নিজেই স্বীকার করেছিলেন প্রেসিডেন্সির রেজিস্ট্রার।


বছরখানেক পেরিয়ে যাওয়ার পর সেই চিত্র যে এতটুকুও বদলায়নি তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সোমবার সাতসকালের আগুন। পুড়ে ছাই নতুন ক্যান্টিন । সকাল নটা নাগাদ ফের ধোঁয়া বেরোতে দেখা যায় অগ্নিদগ্ধ ক্যান্টিন থেকে। দমকল এসে দ্রুত আগুন নিভিয়ে ফেলে। দড়ি দিয়ে ঘিরে ফেলা হয় এলাকা। রান্নার জিনিসপত্র সরিয়ে দেওয়া হয়। দমকলের একটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে।


আরও পড়ুন বাংলাদেশের কুখ্যাত নারায়ণগঞ্জ ৭ খুন মামলায় ২৬ জনের ফাঁসির হুকুম


অল্পের জন্য বাঁচল প্রমোদার ক্যান্টিন। এখানেই সকাল থেকে রাত চলত আড্ডা-আলোচনা-তর্ক, বিতর্ক। বাঁচল ঐতিহ্য, নস্টালজিয়া। কিন্তু কতদিন? বিভিন্ন জায়গায় যখন আগুন আটকাতে পরিকাঠামোর দ্রুত পরিবর্তন হচ্ছে, আগুন নেভানোর প্রশিক্ষণ চলছে, সেখানে আদৌ কতটা প্রস্তুত প্রেসিডেন্সি?