নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানে যাচ্ছেন মনমোহন সিং। উপলক্ষ, ঐতিহাসিক করতারপুর করিডরের উদ্বোধন। প্রাক্তন প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ করেছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং। তাঁর আমন্ত্রণ গ্রহণ করেছেন মনমোহন। ৯ নভেম্বর তিনি করতারপুর গুরুদ্বারে যাবেন।         


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৯ নভেম্বর পু্ণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে করতারপুর করিডর। ওই দিন পুণ্যার্থীদের সঙ্গে করতারপুর গুরুদ্বারে যাবেন পঞ্জাবের মুখ্যমন্ত্রীও। তাঁর সঙ্গে থাকবেন মনমোহন সিং। বৃহস্পতিবার নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে তাঁকে থাকার আমন্ত্রণ জানান অমরেন্দ্র সিং। গুরু নানকের ৫৫০ তম প্রকাশপর্বের অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।     



গত শুক্রবার মনমোহন সিংকে আমন্ত্রণের কথা শোনা গিয়েছিল পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেসির মুখেও। তিনি বলেছিলেন,''করতারপুর সাহিবের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ করতে চাই। শিখ সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করবেন উনি। আনুষ্ঠানিকভাবে ওনাকে আমন্ত্রণপত্র পাঠাবে পাকিস্তান।'' 


১০ বছর প্রধানমন্ত্রী থাকাকালীন একবারও পাকিস্তানে যাননি মনমোহন সিং। দেশভাগের আগে তাঁর পরিবার পাকিস্তানের অংশে থাকা পঞ্জাবে থাকত। স্বাধীনতার পর অমৃতসরে চলে আসে মনমোহন সিংয়ের পরিবার।      


জীবনের শেষ ১৮ বছর করতারপুরে কাটিয়েছিলেন গুরু নানক। সেখানেই তৈরি হয়েছে ওই গুরুদ্বার। বর্তমান জায়গাটি পাকিস্তানের নারোয়াল জেলার অন্তর্গত। পঞ্জাবের গুরুদাসপুরের ডেরা বাবা নানকের গুরুদ্বার থেকে করতারপুরের দূরত্ব প্রায় ৪ কিলোমিটার। করতারপুর করিডর দুটি জায়গার সংযোগ পথ হতে চলেছে।  


আরও পড়ুন- চার দিনের ভারত সফরে দিল্লি পৌঁছলেন শেখ হাসিনা, ৫ অক্টোবর বৈঠক মোদীর সঙ্গে