জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রের সরকারের বিরুদ্ধে একাধিক বঞ্চনার অভিযোগ রয়েছে রাজ্যে। সেই বঞ্চনার প্রতিবাদে বুধবার দুপুর বারোটা থেকে রেড রোডে আম্বদকর মূর্তির পাদদেশে ধরনায় বসেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত সপ্তাহে ওডিশা সফরে যাওয়ার আগেই তিনি জানিয়ে দেন, কেন্দ্রের বঞ্চনা ও বকেয়া আদায়ের দাবিতে তিনি ২৯ মার্চ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবেই ধরনায় বসবেন। প্রসঙ্গত, একই দাবিতে দিল্লিতে ধরনায় বসেছেন তৃণমূল সাংসদরা। কিন্তু ধরনা শুরুর পরে নিজের অবস্থান পরিষ্কার করে দেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন এই ধরনা তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে করা হচ্ছে এবং মুখ্যমন্ত্রী এই ধরনা মঞ্চে ডবল ডিউটি পালন করছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ধরনা মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘আপনারা জানেন আমার দুটো দায়িত্ব আছে। একটা হচ্ছে আমি বাংলার মুখ্যমন্ত্রী। সুতরাং বাংলার মানুষের প্রতি অবিচার হলে আমার উপর একটা দায়বদ্ধতা থাকে মানুষের সেই দায়িত্ব পালন করার। দুই হচ্ছে আমি অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান এবং এই সরকার অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের। তাই আজকের এই ধরনাটা আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে না করে আমরা অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে করছি। তার কারণ আপনারা আমাদের দলের সিম্বলটা দেখতে পাচ্ছেন। সুতরাং আমি ডবল ডিউটি পালন করছি। কিন্তু আমি বিজেপি-র মতো সরকারের টাকা খরচ করে, মিসইউজ করে এসব করি না। এবং তাই এটা আমাদের দলের প্রোগ্রাম। দলের প্রোগ্রাম কিন্তু আমি সরকারের পক্ষ থেকে আছি। আমাদের সব মন্ত্রীরাও আছেন। এবং আপনারা দেখতেই পাচ্ছেন সামনে সংবিধান আছে। সংবিধান তারাই রাখে যারা ভারতবর্ষের গণতন্ত্রকে শ্রদ্ধা করে। ভারতবর্ষের সংবিধানকে শ্রদ্ধা করে। ভারতবর্ষের নাগরিকত্ব, ভারতবর্ষের গণতন্ত্র, ভারতবর্ষের ধর্ম নিরপেক্ষতাকে রক্ষা করবার জন্যে। বাংলার বঞ্চনার প্রতিবাদে। সেভ ইন্ডিয়া, সেভ ডেমোক্রেসি। এইসব ইস্যু নিয়ে আজকে আমরা এখানে বসেছি।‘     


আরও পড়ুন: 'বাবা বেঁচে থাকুক ওদের মধ্যে', পরিবারের বাধার মুখেও মরণোত্তর অঙ্গদানে অবিচল মেয়ে


বিভিন্ন খাতে রাজ্যের পাওনা টাকা কেন্দ্র সরকার আটকে রেখেছে বলে দাবি করেছে রাজ্যের সরকার। সব মিলিয়ে কেন্দ্রের কাছ থেকে ১ লাখ ১৫ হাজার কোটি টাকা পাওনা রয়েছে রাজ্য সরকারের। কোন খাতে কত টাকা পাবে রাজ্য সরকার?


আরও পড়ুন: DA Movement: পাশেই অভিষেকের সভা, পুলিসের দুর্ভেদ্য ঘেরাটোপে সংগ্রামী যৌথ মঞ্চের শহিদ মিনারের ছাউনি


রাজ্যের দাবি, আমফানে ক্ষয়ক্ষতি বাবদ পাওনা ৩২৩১০ কোটি। ইয়াসের ক্ষয়ক্ষতি বাবদ ৪২২২ কোটি। বুলবুলের ক্ষয়ক্ষতি বাবদ ৬৩৩২ কোটি। জিএসটি কম্পেনসেশন বাবদ পাওনা ২৪০৯.৯৬ কোটি।


এছাড়াও প্রধানমন্ত্রী আবাস যোজনা বাবদ পাওনা ৮২০০ কোটি। একশো দিনের গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পে পাওনা ৭২০০ কোটি। সব মিলিয়ে মোট পাওনা ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা।


ওই বিপুল টাকা আটকে রাখার ফলে রাজ্যের উন্নয়ন ব্যাহত হচ্ছে বলেও দাবি করা হয়েছে। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কিছুই নয় বলে দাবি রাজ্যের। অন্যদিকে, কেন্দ্রের সাফ কথা রাজ্য সরকার কোনও হিসেব দেয় না। সেই হিসেব এলেই আটকে থাকা টাকা ছেড়ে দেওয়া হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)