দেবারতি ঘোষ: বিলে আর ব্রহ্মদত্যির গল্প তো সবার জানা। বিলের এক খেলার সঙ্গীর বাড়ির বাগানে একটা চাঁপাগাছ ছিল। সেই গাছের ডালে নিজের দু' পা পেঁচিয়ে ধরে, মাথা ও হাত নীচের দিকে ঝুলিয়ে দোল খাওয়া ছিল দুরন্ত বালক বিলের এক অতি প্রিয় খেলা। এদিকে এই দৃশ্য দেখে বাড়ির মালিকের তো রাত ঘুম ছুটে যাওয়ার জোগাড়। কারণ গাছের ডাল ভেঙে পড়ে লেগে আগাত লাগতে বাধ্য! এদিকে বিলে ওরফে বালক নরেন্দ্রনাথ দত্তকে এমনি এমনি বারণ করলে তো সে শুনবেও না। তাই বালক নরেন্দ্রনাথকে গাছে উঠে দোল খাওয়া থেকে ক্ষান্ত করতেই ব্রহ্মদত্যির গল্পের অবতারণা করেন বৃদ্ধ কর্তামশাই। বিলেকে তিনি বলেন, "ও গাছটায় উঠো না। ও গাছে একজন ব্রহ্মদত‍্যি থাকে। ব্রহ্মদত্যি রেগে গিয়ে ঘাড় মটকে দিতে পারে!' যদিও একথা শুনে বালক নরেন্দ্রনাথের সঙ্গী-সাথীরা ভয় পেয়ে চাঁপাগাছে উঠে দোল খাওয়া থেকে বিরত থাকলেও, নরেন্দ্রনাথ তো নরেন্দ্রনাথ! ভয় পাওয়া তার ধাতে নেই। নিজের চোখে না দেখে কোনওকিছু বিশ্বাস করার ছেলে নয় সে। তাই নাছোড় বিলে রাতে একাই যায় চাঁপাগাছে তলায়। গাছেও ওঠে। অনেকক্ষণ গাছে বসে অপেক্ষাও করে। কিন্তু না, ব্রহ্মদত্যি বা অন্য কারও দেখা মেলেনি। তাই হতাশ হয়েই বাড়ি ফিরে আসে বিলে। সেই 'ব্রহ্মদত্যি'র ভয় এবার গাছ কাটায়!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভাবছেন নিশ্চয়ই যে ব্রহ্মদত্যির সঙ্গে গাছ কাটার সম্পর্কটা কী? তাও আবার এই একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে! আসলে ব্যাপারটা হচ্ছে এরকম, 'ব্রহ্মদত্যি' বাধ সেধেছে গাছ কাটায়! মানে ব্রহ্মদত্যির ভয়। ঘটনা কলকাতা পুরসভার ৫৯ নম্বর ওয়ার্ডের অবিনাশ চৌধুরী লেনের। বাড়ির পাশেই অশ্বত্থ গাছ। বয়স যত বেড়েছে, সেই গাছ বহরেও তত বেড়েছে। বাড়তে বাড়তে সেই গাছ এখন প্রায় বাড়ির ভিতরই ঢুকে পড়ার উপক্রম। বাড়ি ফাটিয়ে দিচ্ছে গাছ! তাই অবিনাশ চৌধুরী লেনের জনৈক সেই অসহায় বাসিন্দা ফোন করেছিলেন খোদ কলকাতার মেয়রকে। গাছ কাটতে হবে, বাড়ি বাঁচাতে হবে! এদিকে গাছ কাটতে গেলে পুরসভা অনুমতি ও লোক প্রয়োজন।


আর এখানেই বেধেছে গোল। অশ্বত্থ গাছ কাটার লোক পাওয়া যায় না। কারণ? কারণ ওই 'ব্রহ্মদত্যি'! তাঁরা ভাবেন, ওই অশ্বত্থ গাছে ব্রহ্মদত্যির বাসা! আর তাই গাছ কাটতে গররাজি তাঁরা। ফলে মেয়র মশাই পড়েছেন মহা ফাঁপড়ে। অসহায় মেয়র শেষে কোনও উপায় না দেখে অবিনাশ চৌধুরী লেনের ওই বাসিন্দাকেই বলেন, লোক জোগাড় করে পুজো করে গাছ কাটতে।। পুরসভা অনুমতি দেবে। শেষমেশ 'ব্রহ্মদত্যির বাসা বাঁধা' ওই অশ্বত্থ গাছ কাটার লোক ওই ব্যক্তি খুঁজে পেয়েছেন কিনা, তা অবশ্য এখনও জানা যায়নি। উত্তর দেবে সময়... তবে এই একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে অশ্বত্থ গাছে 'ব্রহ্মদত্যি'র ভয় আশ্চর্যের তো বটেই!


আরও পড়ুন, Nawabi Brinjal | Malda: নিজের চোখকে হবে না বিশ্বাস, সবচেয়ে বড় সবচেয়ে দামী এই 'নবাবি বেগুন'!



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)