ওয়েব ডেস্ক: পরাধীন ভারতের মাটিতে প্রথম স্বাধীনতার আশ্বাস দিয়েছিল আজাদ হিন্দ বাহিনী। আর সেই বাহিনীর নামেই এবার ভারতীয় সেনাবাহিনীতে রেজিমেন্ট তৈরির প্রস্তাব পাঠাচ্ছেন রাজ্যপাল। আজই রাজ্যপালের কাছে এই দাবিতে পেশ হয়েছে প্রস্তাব।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


সালটা ১৯৪৪। স্বাধীনতা আন্দোলনে উত্তাল গোটা দেশ।  কিন্তু স্বাধীনতার স্বাদ যে কি তা জানা ছিল না কারও। আর সেই ৪৪ এ পরাধীন দেশবাসীর কাছে সেই স্বাদ প্রথম এনে দিয়েছিল যারা তারা হলেন নেতাজীর আজাদ হিন্দ বাহিনীর বীর সদস্যরা। কিন্তু স্বাধীনতার পর সেই আজাদ হিন্দ বাহিনী কতটা স্বীকৃতি পেয়েছে তা নিয়ে বিতর্ক রয়েছে বিস্তর। আর তাই স্বাধীনতার ৬৯ বছর পর এবার আজাদ হিন্দ বাহিনীর নামে ভারতীয় সেনাবাহিনীতে আলাদা রেজিমেন্টের দাবি উঠল। নেতাজীর জন্মদিনে সোমবার রাজ্যপালের কাছে এমনই দাবি জানালেন এক বিজেপি সদস্য। 



দাবির সঙ্গে একমত রাজ্যপালও। দিল্লীতে প্রতিরক্ষামন্ত্রীর কাছে  তাই রাজভবনের তরফে পাঠানো হচ্ছে প্রস্তাব। কেন্দ্রের কাছে তেইশে জানুয়ারিকেও জাতীয় ছুটির মর্যাদা দেওয়ার আবেদন জানিয়েছেন রাজ্যপাল।



ভারতীয় সেনাবাহিনীতে এই মুহুর্তে ২৭টি রেজিমেন্ট। শেষ রেজিমেন্ট তৈরি হয়েছে সত্তরের দশকে। তাই এই প্রস্তাব কার্যকর হওয়ার ক্ষেত্রে শুধু রাজভবন থেকে প্রস্তাবই যথেষ্ট নয়। দরকার রাজনীতির উদ্ধে উঠে সব দলের একসাথে সরব হওয়া।